শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইজারের পর আফ্রিকার আরও একটি দেশের ক্ষমতা দখলে নিল সেনাবাহিনী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

নাইজারের পর এবার আফ্রিকার আরও একটি দেশের ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী। মধ্য আফ্রিকার পশ্চিমভাগের রাষ্ট্র গেবনের সেনাবাহিনী টেলিভিশনের সামনে এসে এ ঘোষণা দিয়েছে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গেবনের সেনাবাহিনীর একটি সিনিয়র দল দেশটিতে অনুষ্ঠেয় নির্বাচনে কারচুপির দাবি করে ক্ষমতা দখলে নিয়েছে। তারা বলছে, দেশটিতে সদ্যসমাপ্ত হওয়া নির্বাচনের ফলাফল গ্রহণযোগ্য নয়। বুধবার (৩০ আগস্ট) দেশটির সেনাবাহিনী টেলিভিশনে জানিয়েছে, তারা দেশের নির্বাচন বাতিল করেছে। এ সময় তারা সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং সব সীমান্ত বন্ধ করার ঘোষণা দিয়েছে।

টেলিভিশনে সেনাবাহিনী আরও জানায়, তারা গেবনের নিরাপত্তা ও প্রতিরক্ষার সকল দায়িত্ব নিয়েছে। দেশটিতে গত শনিবার (২৬ আগস্ট) বিতর্কিত নির্বাচনের মাধ্যমে আবার ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট আলি বঙ্গ। এ নিয়ে তিনি দেশটিতে তৃতীয়বারের মতো ক্ষমতায় এসেছিলেন।

এর আগে গত মাসের শেষ দিকে আফ্রিকার দেশ নাইজারে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। প্রথমে দেশটির সেনাবাহিনীর একটি দল প্রেসিডেন্ট বাজোমকে জিম্মি করেন। পরে তারা তাকে আটক করে ক্ষমতা দখলে নেওয়ার ঘোষণা দেয়। তবে তাদের অভ্যত্থান বাতিল করে ক্ষমতা হস্তান্তর করার দাবি জানিয়েছে ইকোওয়াস নামের আঞ্চলিক জোট।

আর পড়তে পারেন