বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পুতিনকে তিনটি বিষয়ে অবশ্যই জবাবদিহি করতে হবে: নাভালনির স্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৮, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ইউলিয়া নাভালনায়া ইউরোপীয় ইউনিয়নের সংসদে এক বক্তব্যে বলেছেন, তাদের অবশ্যই রাশিয়ার ‘অপরাধী চক্রের’ বিরুদ্ধে লড়াই করতে হবে। তিনি আরও বলেছেন, পুতিনের বিরুদ্ধে কূটনৈতিক পদ্ধতির পরিবর্তে আর্থিক তদন্ত হবে মূল বিষয়।

রাশিয়ার সবচেয়ে প্রসিদ্ধ পুতিন বিরোধী নেতা ৪৭ বছর বয়সী অ্যালেক্সি নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। তিন বছরের বেশি সময় কারাগারে আটক ছিলেন তিনি।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে বক্তব্যে ইউলিয়া নাভালনায়া বলেন, ‘লাখ লাখ রুশ নাগরিক’ পুতিনের বিরুদ্ধে এবং তাদের নিপীড়িত হওয়া উচিত নয়।

পুতিন বিরোধী অ্যালেক্সি নাভালনির স্ত্রী আরও বলেন, রাশিয়া, ইউক্রেন ও তার স্বামীর সঙ্গে পুতিন যা করেছেন তার জন্য জবাবদিহি করতে হবে। পুতিন আমার দেশের সঙ্গে যা করেছেন তার জন্য তাকে জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, প্রতিবেশী, শান্তিপূর্ণ দেশের (ইউক্রেন) সঙ্গে পুতিন যা করেছেন, তার জন্য তাকে অবশ্যই জবাবদিহি করতে হবে। আর আলেক্সির সঙ্গে যা করেছেন তার জন্যও জবাবদিহি করতে হবে।

নাভালনির প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, ‘আমার স্বামী কখনোই দেখতে পারবে না ভবিষ্যতের সুন্দর রাশিয়া কেমন হবে। কিন্তু আমরা তা দেখব। আর আমি তার স্বপ্নকে সত্যি করার জন্য যথাসাধ্য চেষ্টা করব। অশুভ শক্তির পতন হবে এবং সুন্দর ভবিষ্যৎ আসবে।

বক্তব্য শেষ করার সাথে সাথে ইউরোপীয় সংসদের সদস্যরা তাকে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান।

আর পড়তে পারেন