বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ফ্রেন্ডস ক্লাবের উদ্যোগে রাস্তায় রাস্তায় বসানো হয়েছে স্লাব

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

স্বেচ্ছাসেবা বলতে সাধারণত স্বার্থহীন কাজকে বোঝায় যা একজন ব্যক্তি বা গোষ্ঠী কোনো আর্থিক বা সামাজিক লাভের জন্য করে না, “একজন ব্যক্তি বা দল বা সংস্থার সুবিধাৰ্থে করে”। স্বেচ্ছাসেবী কাজ দক্ষতা বিকাশের জন্যও অতি পরিচিত এবং প্রায়ই সৎকর্ম প্রচার অথবা মানুষের জীবনমান উন্নত করার উদ্দেশ্যে করা হয়। স্বেচ্ছাসেবী কাজ, স্বেচ্ছাসেবক সেই সাথে ব্যক্তি বা গোষ্ঠী উভয়ের জন্য সুবিধাজনক হতে পারে। এটি সম্ভাব্য কর্মসংস্থানের জন্য যোগাযোগ তৈরি করতেও করা হয়। অনেক স্বেচ্ছাসেবক তাদের কাজের ক্ষেত্র গুলোতে বিশেষভাবে প্রশিক্ষিত, যেমন চিকিৎসাশাস্ত্র, শিক্ষা বা জরুরি উদ্ধারকার্য। অন্যরা প্রয়োজন অনুযায়ী সেবা প্রদান করে, যেমন প্রাকৃতিক দুর্যোগে সেবা দান।

ফ্রেন্ডস ক্লাব এমনই একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এটি ২০০৯ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভের পর থেকে অদ্যবদি মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে।

মাছিমপুর নমঃপাড়ার চলাচলের রাস্তা সংকট অনেক আগে থেকেই। যতটুকু রয়েছে বৃষ্টি এলে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। কাঁদা পানিতে একাকার। পানি জমে থাকে। নেই ড্রেনেজ ব্যবস্থা। চলাচল করা দুঃসাধ্য হয়ে পড়েছে। বিষয়টি ফ্রেন্ডস ক্লাবের নজরে আসে। তারই ধারাবাহিকতায় কর্দমাক্ত রাস্তায় স্লাব বসিয়েছে ফ্রেন্ডস ক্লাব।

ফ্রেন্ডস ক্লাবের উদ্যোগে জনগণের কষ্ট কিছুটা লাগব করার জন্য ১০০ টি স্লাব পুরো রাস্তায় বসানো হয়। এতে করে বৃষ্টি এলেও কোন সমস্যা হবে না। পায়ে হেঁটে রাস্তা পার হতে পারবেন লোকজন। জনসাধারণের কিছুটা হলেও উপকার হবে। ফ্রেন্ডস ক্লাবের এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন ফ্রেন্ডস ক্লাবের সুহৃদ সদস্য ইকবাল হোসেন বাবুল, আলমগীর হোসেন আলম, নমঃপাড়া একতা সংঘের সভাপতি টিটন সরকার টিটু, নমঃপাড়া একতা সংঘের সাধারণ সম্পাদক শিবু নমঃ, রাম প্রসাদ নমঃ,অরুণ দাস,তাপস নমঃ, চন্দন দাস, সাংবাদিক জুয়েল রানা, হানিফ মিয়া, আলমগীর হোসেন, ডালিম মিয়া, জেবেল সরকার ও মাহফুজ আহমেদ প্রমুখ।

জনসাধারণের উপকারার্থে সুন্দর উদ্যোগ বাস্তবায়নে সহযোগিতা করায় সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফ্রেন্ডস ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি সাংবাদিক হালিম সৈকত প্রমুখ।

আর পড়তে পারেন