শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ থেকেও বিরল সূর্যগ্রহণ যেভাবে দেখা যাবে

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৮, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে আজ ৮ এপ্রিল। জ্যোতিষশাস্ত্র মতে, এ গ্রহণ বিভিন্ন দিক থেকে তাৎপর্যপূর্ণ। ৫০ বছর পর দীর্ঘক্ষণ এ গ্রহণ হতে চলেছে। তবে সূর্যগ্রহণের এই সময় বাংলাদেশে রাত হওয়ায় বাংলাদেশ বা এশিয়ার অন্য জায়গা থেকে এটি দেখা যাবে না।

এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো, আমেরিকার কয়েকটি রাজ্য ও কানাডার নির্দিষ্ট কিছু স্থান থেকে। এ ছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

কিন্তু যে কেউ চাইলে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়েবসাইট থেকে গিয়ে পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি দেখতে পারবেন। বাংলাদেশ সময় রাত ১১টা থেকে নাসার সরাসরি সম্প্রচার শুরু হবে, চলবে রাত ২টা পর্যন্ত।

নাসা জানিয়েছে, সরাসরি সম্প্রচারের সময় বিশেষজ্ঞরা তাদের মতামত শেয়ার করবেন। এ ছাড়া টেক্সাসভিত্তিক ম্যাকডোনাল্ড অবজারভেটরি নামের একটি ইউটিউব চ্যানেলেও এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, পুরো সূর্যগ্রহণের ঘটনাটি আড়াই ঘণ্টার হলেও সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে দেবে ৪ মিনিট ২৭ সেকেন্ডের জন্য। এই সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় ৯টা ৪২ মিনিট থেকে, শেষ হবে রাত ২টা ৫২ মিনিট পর্যন্ত।

আর পড়তে পারেন