রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বার্ড এর ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ড. আখতার হামিদ খাঁনের ১০৫তম জন্মবার্ষিকী উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৫, ২০১৯
news-image

 

আব্বাস আলীঃ

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ড. আখতার হামিদ খাঁন-এর ১০৫তম জন্মবার্ষিকী উদযাপন এবং জানুয়ারী ২০১৮ হতে জুলাই ২০১৯ খ্রিঃ পর্যন্ত সময়ে পিআরএল-এ গমনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠান উদযাপনের অংশ হিসেবে পল্লী উন্নয়নে বিগত ৬০ বছরে বার্ডের অবদান এবং প্রখ্যাত সমাজবিজ্ঞানী ড. আখতার হামিদ খাঁন-এর গৌরবময় জীবন ও কর্ম বিষয়ক সেমিনার, বার্ডের কর্মকর্তা-কর্মচারীদের ইনোভেশন এবং শুদ্ধাচার পুরস্কার বিতরণ, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত, মধ্যাহ্ন ভোজসহ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার সকাল সাড়ে ১০টায় কেক কাটার মধ্য দিয়ে বার্ডের প্রতিষ্ঠাতা পরিচালক ড. আখতার হামিদ খাঁন-এর ১০৫তম জন্ম বার্ষিকী উদযাপনের শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানে সম্প্রতি পিআরএল-এ গমনকারী ১৯জন কর্মকর্তা-কর্মচারীদের ক্রেস্ট ও উপহার দিয়ে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বার্ডের ০৪ জন কর্মকর্তা এবং ০২ জন তরুণ উদ্যোক্তার মাঝে ইনোভেটিভ আইডিয়া বাস্তবায়নের জন্য ইনোভেশন পুরস্কার প্রদান করা হয়। এছাড়া বার্ডের ০১ জন কর্মকর্তা এবং ০১ জন কর্মচারীকে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়। এরপর বেলা সাড়ে ১১টায় একাডেমির ময়নামতি অডিটরিয়ামে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং বার্ড-এর মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।

নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. তোফায়েল আহমেদ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও ভাইস চ্যান্সেলর, ব্রিটানিয়া ইউনিভার্সিটি, কুমিল্লা। সেমিনারে “হীরক জয়ন্তীতে বার্ড: ফিরে দেখা পল্লী উন্নয়নের ছয় দশক” বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ড. কামরুল আহসান, পরিচালক (কৃষি ও পরিবেশ), বার্ড। সেমিনারে ড. আখতার হামিদ খান এর জীবন ও কর্ম বিষয়ে পৃথক একটি প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোঃ মিজানুর রহমান, যুগ্ম পরিচালক (পল্লী অর্থনীতি ও ব্যবস্থাপনা), বার্ড। বক্তৃতায় বক্তারা ড. আখতার হামিদ খাঁন-এর নীতি, আদর্শ, জীবনদর্শন এবং ব্যবস্থাপনার ওপর স্মৃতিচারণ করেন। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন বার্ডের যুগ্ম পরিচালক (সাধারন প্রশাসন) শেখ মাসুদুর রহমান। বাদ যোহর বার্ড জামে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বার্ডের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

আর পড়তে পারেন