শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রামিক প্রাপ্ত ফুটবলার মেসি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট :

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারও তিন বছরের জন্য বার্সার বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করেছেন লিওনেল মেসি। আর এতে এখন বিশ্বে সবচেয়ে  বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার মেসি। শনিবার মেসি ক্লাবের সাথে চুক্তিটি করেন আর্জেন্টাইন সুপারস্টার। স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘এল মুন্দো’র খবর, তিন বছরের নতুন চুক্তিতে বছরে মেসি আয় করবেন ৪৩ মিলিয়ন ইউরো।

চুক্তি স্বাক্ষরের পরপরই মেসির অ্যাকাউন্টে যোগ হয়েছে ৫০ মিলিয়ন ইউরো। এছাড়া বেতন, বোনাস ও এনডোর্সমেন্ট মিলিয়ে চলতি মৌসুমে মেসি সবচেয়ে বেশি আয় করা ফুটবলার হবেন বলে দাবি যুক্তরাষ্ট্রভিত্তিক বিজনেস ম্যাগাজিন ‘ফোর্বস’-এর। এছাড়া বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকায় আর্জেন্টাইন তারকা থাকবেন দুই নম্বরে।

চুক্তি নবায়নের আগে মার্তোমেউ জানিয়েছিলেন, মেসি যেহেতু বিশ্বের সেরা খেলোয়াড়, তাই বেতনের দিক থেকেও তাকে ‘এক নম্বর’ করবে বার্সেলোনা। বেতন নিয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা না এলেও ‘মুন্দো দেপোর্তিভো’র খবর, সবমিলিয়ে বছরে ৪৩ ‍মিলিয়ন ইউরো পাবেন আর্জেন্টাইন অধিনায়ক। যাতে চাইনিজ লিগে কার্লোস তেভেজের পাওয়া ৩৮ মিলিয়ন ইউরো ছাপিয়ে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার এখন মেসি।

গত জুলাইয়ে বার্সেলোনা সভাপতি বার্তোমেউ ঘোষণা দিয়েছিলেন, মেসির সঙ্গে নতুন চুক্তি করেছে ক্লাব। কিন্তু বছর শেষ হতে গেলেও আনুষ্ঠানিক ঘোষণা আসছিল না। তাই চলতি মৌসুম শেষেই চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়া মেসির ন্যু ক্যাম্প ভবিষ্যৎ নিয়ে জন্ম নেয় সংশয়ের মেঘ। ১ জানুয়ারির মধ্যে নতুন চুক্তি না হলে আবার মেসির অন্য ক্লাবের সঙ্গে আলোচনায় আর কোনও বাধা থাকতো না। তার আগেই শনিবার আনুষ্ঠানিক ঘোষণা আসে মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তি নবায়নের।

চুক্তিপত্রে স্বাক্ষর করেই পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী পেয়েছেন ৫০ মিলিয়ন ইউরো। এর সঙ্গে জার্মান ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘অ্যাডিডাস’ ও স্প্যানিশ সানগ্রাস প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘হকার্স’-এর নতুন চুক্তিতে এ মৌসুমে মেসি এনডোর্সমেন্ট থেকে পাবেন ৩০ মিলিয়ন ইউরো। সবমিলিয়ে বার্সেলোনা ফরোয়ার্য় চলতি মৌসুম শেষে আয় করবেন ১৩০ মিলিয়ন ইউরো। যাতে ‘ফোর্বস’-এর হিসাবে মেসি হচ্ছেন সবচেয়ে বেশি পারিশ্রামিক পাওয়া ফুটবলার।

সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকাতেও মেসি থাকছেন উপরের দিকে। ২০০ মিলিয়ন আয় করা ফ্লোয়েড মেওয়েদারের পরই মেসির আয়। তৃতীয় স্থানে থাকা মেওয়েদারের প্রতিদ্বন্দ্বী কনর ম্যাকগ্রেগরের আয় ১০৫ মিলিয়ন ইউরো।

আর পড়তে পারেন