বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি জেলেনস্কি : বাইডেন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১১, ২০২২
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কোনো সতর্কবার্তায় কান দেননি।

স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই দাবি করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডেমোক্র্যাট পার্টির হয়ে তহবিল সংগ্রহ করার একটি অনুষ্ঠানে বাইডেন জানিয়েছেন, তিনি জেলেনস্কিকে রাশিয়ার আক্রমণের আগেই সতর্ক করেছিলেন কিন্তু জেলেনস্কি তাঁর কোনো কথাই শুনতে চাননি। তিনি বলেন, ‘অনেকেই হয়তো ভাবছেন আমি অতিরঞ্জিত কথা বলছি। কিন্তু আমি জানি, আমাদের হাতে থাকা তথ্য থেকে আমরা আগে থেকেই নিঃসন্দেহ ছিলাম যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সীমান্ত পেরিয়ে ইউক্রেনে আক্রমণ করতে যাচ্ছেন।’

বাইডেন আরও বলেন, ‘কিন্তু জেলেনস্কি আমাদের কথা শোনেননি। তাঁর মতো আরও অনেকেই শোনেনি। আমি বুঝতে পারি কেন তিনি আমার কথা শুনতে চাননি, কিন্তু তাতে কি হলো তিনি সীমান্ত পেরিয়ে এলেন (পুতিন ইউক্রেন আক্রমণ করলেন)।’

যুক্তরাষ্ট্র অবশ্য অনেক আগে থেকেই দাবি করে আসছিল, তাঁরা ইউক্রেনকে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর আগেই সতর্ক করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের এই সতর্কবার্তা কেউই আমলে নেয়নি। এমনকি যুক্তরাষ্ট্রের ইউরোপীয় বেশ কয়েকটি মিত্র দেশ যুক্তরাষ্ট্রকে ‘অতি সতর্ক’ বলে সমালোচনাও করেছে।

আর পড়তে পারেন