শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শতভাগ সফলতার মাধ্যমে চলছে ভাবকপাড়া মডেল কিন্ডার গার্টেন

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৪, ২০১৭
news-image

বিশেষ প্রতিবেদন ঃ

কুমিল­া লাকসাম উপজেলার ১নং বাকই ইউনিয়ন ভাবকপাড়া এলাকায় শুরু থেকে শতভাগ সাফল্য ও নিরাপত্তার সহিত মানসম্মত শিক্ষা দিয়ে আসছে গত ১১ বছর যাবত ভাবকপাড়া মডেল কিন্ডার গার্টেন স্কুলটি। এ শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মোঃ আইয়ুব আলী। পরিচালনায় রয়েছেন শিক্ষানুরাগী অধ্যাপক সফিউল­াহ।
২০০৭ সালে লাকসাম ১নং বাকই ইউনিয়নের ভাবকপাড়া নিজ ভূমিতে প্রতিষ্ঠিত ৩০ জন ছাত্র-ছাত্রী ও আর ৫ জন শিক্ষক নিয়ে ভাবকপাড়া মডেল কিন্ডার গার্টেন নামে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন অধ্যাপক সফিউল­াহ। ওই স্কুলে প্লে থেকে ৫ম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান দেওয়া হয়। বর্তমানে ৬৫ জন শিক্ষার্থী ও ৭ জন শিক্ষক নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের নিরাপত্তা বেষ্টনীতে আবদ্ধ করে রাখেন ওইস্কুলের আয়া ও শিক্ষকবৃন্দ নিজেরাই। স্নাতক ও উচ্চ মাধ্যমিক ৭ শিক্ষকের মধ্যে ৪ জন শিক্ষিকা নিয়ে সকল বিষয়ের শিক্ষক রয়েছে এই স্কুলে।
শুরু থেকে শতভাগ পাশের সফলতা রয়েছে প্রতিষ্ঠানটির। গত ২০১৬ সালে পিএসসি পরীক্ষা ৬ জন অংশগ্রহণ করে শতভাগ পাশের সাফল্য বয়ে এনেছে। সাথে সাথে প্রাইভেট কিন্ডার গার্টেন স্কুলগুলো বৃত্তি পরীক্ষায় বৃত্তির অর্জনের সফলতা বয়ে আনে প্রতিবছর।
স্কুলের প্রধান শিক্ষিকা অধ্যাপক সফিউল­াহর অর্ধাঙ্গিনী সাহিদা সুলতানা জানান, আমরা শতভাগ সততা নিষ্ঠা ও পরিশ্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠাদানের চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাকী বিচারের ভাগ সাধারন মানুষ ও অভিভাবকদের।
প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী অধ্যাপক সফিউল­াহ জানান, প্রতিষ্ঠানের নিজস্ব টিনসেট ঘর থাকলেও ভূমি স্বল্পতার কারনে কিছুটা সমস্যা হচ্ছে। এ ব্যাপারে কিছু পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে যাতে করে ভূমি স্বল্পতার সমস্যা দূর করা সম্ভব হয়। তবে সরকারী-বেসরকারী ভাবে কিছু সহযোগিতা, অনুদান পেলে নিজস্ব ভূমির উপর বহুতল ভবন নির্মানের পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হবে বলে আমি মনে করি। সরকারী- বেসরকারী সাহায্য সহযোগিতার জন্য বিভিন্ন জায়গায় চেষ্টা চালিয়ে যাচ্ছি। এখানে পড়তে আসা বেশির ভাগ শিক্ষার্থী গরীব শ্রেনি বলে তাদের উপর তেমন জোর প্রয়োগ করা সম্ভব নয়। এ প্রতিষ্ঠানের শিক্ষারমান আরো আধুনিক করার চেষ্টা করে যাচ্ছি।

আর পড়তে পারেন