শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে – মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৭, ২০১৭
news-image

মোঃ মাহবুব আলমঃ

আমি শিক্ষক পরিবারের সন্তান, শিক্ষার আবহ আমাদের পরিবারের ঐতিহ্য। আমরা শিক্ষা নিয়ে পরিবারে আলোচনা করি। আমাদেরকে বুঝতে হবে, দক্ষিণ কুরিয়া আজ এত উন্নত হয়েছে কিভাবে। জাপানে প্রাকৃতিক সম্পদ নেই। তারপরও জাপানকে বাদ দিয়ে কেউ চলতে পারছে না, তার বড় গুন হলো শিক্ষা। ড.সাত্তার নারী শিক্ষার জন্য ব্যাপক অবদান রেখেছে। আপনারা আমাকে বস্তুগত গুনগত মান উন্নয়নের জন্য কি প্রয়োজন সে বিষয়ে অবহিত করুন। আপনাদের প্রশিক্ষণের প্রয়োজণীয়তা রয়েছে। বিশে^র বিভিন্ন দেশ অন্য গ্রহে যাওয়ার চিন্তা করছে কিন্তু আমরা উপজেলার গন্ডি পার হতে পারছি না। যারা শিখবে তাদের মধ্যে অনুসন্দিচ্ছা জাগ্রত করতে হবে। জরুরি ভিত্তিতে শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষার মান নিয়ে আমি কিছুটা হতাশ। আমি রাজনীতিতে মিথ্যার আশ^াস দিয়ে আসি নাই। যা সমস্যা রয়েছে তা আমাকে বলতে হবে। আমি শিক্ষাকে বেশি গুরুত্ব দেই। আমার আগামীতে রাজনীতির কারণ শিক্ষার মান উন্নত করা, বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। তিনি ফরম ফিলাপের বিষয়ে বলেন, একটি ছেলে জীবন নষ্ট হলে একটি পরিবার ধ্বংস হয়। তাই কয়েক বছর পড়া লেখা পড়া করে এক বারে বাদ দেয়ার পক্ষে র আমি নেই। এবিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। শাহরাস্তি-হাজীগঞ্জে আমরা শিক্ষার ক্ষেত্রে একটি মডেল হিসেবে সারাদেশে তৈরী করতে চাই ।

শুক্রবার শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ে কলেজ, মাদ্রাসা, স্কুল শিক্ষক সমিতির আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, জাতীয় সংসদের প্যানেল স্পীকার ১ ও স্থানীয় সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা গুলো বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্যাহ মারুফের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম দুলাল পাটওয়ারী, উপজেলা চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন মিয়াজী, শাহরাস্তি পৌরসভার মেয়র আলহাজ¦ আবদুল লতিফ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ফরিদ উল্যাহ চৌধুরী।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান মিন্টু’র সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী, মেহের ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান, সূচীপাড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ হুমায়ুন কবির ভূঁইয়া লিটন, করফুলেন্নেছা মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ উৎপলা রানী পাল, চিতোষী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ আবু হানিফ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ইঞ্জিনিয়ার মকবুল হোসেন পাটোয়ারী, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি সুখরঞ্জন, সাধারণ সম্পাদক মোঃ আজাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক খোকন চন্দ্র সরকার, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর মোহাম্মদ আদেল, চৌধুরী মোস্তফা কামাল, উপজেলা জাতীয় পার্টির সভাপতি আবদুল মান্নান মোল্লা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ আবদুর রব, সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম সহ উপজেলার সকল প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও মাদরাসার প্রধানগণ, শিক্ষক, শিক্ষিকা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আর পড়তে পারেন