বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার গুনগতমান বৃদ্ধির লক্ষ্যে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও ভূমিকা পালন করতে হবে – সুবিদ আলী ভূইয়া

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০১৭
news-image

 

জাকির হোসেন হাজারী,দাউদকান্দি ঃ
শিক্ষার গুনগতমান বৃদ্ধির লক্ষ্যে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ভূমিকা পালন করতে হবে। শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে সু সম্পর্ক থাকতে হবে যাতে করে শিক্ষার্থীরা তাদের পড়ালেখা জনিত যে কোন সমস্যার সঠিক সমাধান শিক্ষকদের কাছ থেকে পেতে পারে। তাহলে শিক্ষার গুনগত মান বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূইয়া।
১০ আগষ্ট বৃহস্পতিবার দাউদকান্দি উপজেলার গৌরীপুর সুবল-আফতাব উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে অভিভাবক, শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সুবিদ আলী ভূইয়া নেপোলিয়নের বিখ্যাত সেই উক্তি “তোমরা আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি দিব” উল্লেখ করে বলেন, একজন শিক্ষার্থীর ভাল ফলাফলের পিছনে শিক্ষকের পর সবচেয়ে বড় ভূমিকা রাখেন অভিভাবক। অভিভাবকের মধ্যে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেন ‘ মা ’তাই মায়েদেরও সচেতন হতে হবে, তাহলেই শিক্ষার গুনগতমান বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীরা যাতে পাস করা সার্টিফিকেট নির্ভর না হয়ে লেখাপড়ার মাধ্যমে সঠিক জ্ঞানার্জন করে নিজের ক্যারিয়ার গড়ে লক্ষ্যে পৌছাঁতে পারে সেজন্যই সংশ্লিষ্ট বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় এই এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করেছেন।
বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য সুবিদ আলী ভূইয়া এর সহধর্মীনি মাহমুদা ভূইয়া বলেন, সন্তান যাতে বিপথে যেতে না পারে সেজন্য অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখতে হবে। সন্তানদেরকে মানুষের মত মানুষ করতে হলে শুধু আদর নয় শাসনও করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার আল আমিন বলেন, পাশের হার বৃদ্ধি নয়, লেখাপড়ার মান বৃদ্ধি করতে হবে। তারজন্য শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে সমন্বয় বাড়াতে হবে। আর এখন প্রযুক্তি আমাদের অনেক দূর এগিয়েছে। স্কুল পর্যায়ে ছেলেমেয়েদের হাতে মোবাইল ফোন/ স্মার্ট ফোন থাকা উচিত নয়। শিক্ষার্থীদের খারপ ফলাফলের পিছনে স্মার্ট ফোনও অনেকটাই দায়ী। তাই ছেলেমেয়েরা যাতে পড়ালেখা বাদ দিয়ে শুধু স্মার্ট ফোন নিয়ে ব্যস্ত না থাকে সেই দিকে অভিভাবকদের খেয়াল রাখতে হবে।

গৌরীপুর সুবল-আফতাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেলিম এর সভাপতিত্বে এবং সহকারী প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমানের পরিচালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান, দাউদকান্দি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার, গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ নেতা আবুল হাসেম সরকার, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আবুল কাসেম, জাকির হোসেন হাজারী, ওমর ফারুক কো-অপ্ট সদস্য ওমর ফারুক মিয়াজী , ইউনিয়ন আ’লীগ সভাপতি আব্দুল লতিফ প্রধান, সাধারণ সম্পাদক ওয়াদুদ সরকার প্রমুখ।

আর পড়তে পারেন