সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সিন্ডিকেট বলে কোনো গোষ্ঠী নেই: পরিকল্পনামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৪, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

সিন্ডিকেট বলে কোনো সংস্থা বা গোষ্ঠী নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে কৃষিজ পণ্যের দাম নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সদিচ্ছা নিয়ে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, প্রতিনিয়তই ভোক্তা বাড়ছে। পণ্যের যোগান সুনির্দিষ্ট কিন্তু চাহিদা ক্রমবর্ধমান। ফলে মাঝে মাঝেই বাজার অস্থির ও অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। সিন্ডিকেট বলে কোনো সংস্থা বা গোষ্ঠী নেই।

‘তবে কিছু অসাধু ব্যবসায়ীর কৌশল আছে। যা প্রায়ই পণ্যমূল্য বাড়িয়ে দেয়। পণ্য পরিবহণে পথে পথে চাঁদাবাজি থাকলেও আগের চেয়ে কম। পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজনীয় পণ্য দ্রুত আমদানি করতে হবে। চাহিদা মোতাবেক পণ্য আমদানিতে আমলাতন্ত্রিকতা করা যাবে না। ’

এমএ মান্নান আরও জানায়, পুলিশি অভিযান বা জরিমানা করে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা সাময়িক। টিসিবিকে জীবিত রেখে শক্তিশালী করার মাধ্যমে বাজার পরিস্থিতি সামাল দিতে হবে। এছাড়া প্রয়োজনীয় পণ্য সরকারিভাবে মজুদ ও উৎপাদন বাড়িয়ে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখতে হবে। আসন্ন জাতীয় নির্বাচনকালীন চা, চিনিসহ আরও কিছু পণ্যের চাহিদা বাড়ায় দ্রব্যমূল্য বৃদ্ধিতে কিছুটা প্রভাব পড়তে পারে। তবে তা নিয়ন্ত্রণযোগ্য।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ডিবেট ফর ডেমোক্রেসির যৌথ আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ছায়া সংসদে ঢাকা মেডিকেল কলেজের বিতার্কিকদের হারিয়ে ইডেন কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, সাংবাদিক মাঈনুল আলম, দৌলত আক্তার মালা ও কাবেরী মৈত্রেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র দেওয়া হয়।

আর পড়তে পারেন