মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

স্ন্যাপচ্যাটের মতো ফিচার নিয়ে আসছে ফেসবুক

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

কিশোর-কিশোরীদের কাছে দারুণ জনপ্রিয় অ্যাপ স্ন্যাপচ্যাট। বিশেষ করে নানা রকমের ইমো, ছবি সম্পাদনা ও জিআইফ ব্যবহারের জন্য ইনস্ট্যান্ট চ্যাটিং অ্যাপটি দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে। এবার স্ন্যাপচ্যাটের মতো করে নতুন একটি ফিচার যোগ করতে যাচ্ছে ফেসবুক।

স্ন্যাপচ্যাটের ‘ডিসকভার’ ফিচারের আদলে গড়া ফেসবুকের ফিচারটির নাম হবে ‘কালেকশন্স’। এই ফিচারের মাধ্যমে সরাসরি বিভিন্ন ওয়েবসাইটের লেখা দেখা যাবে ফেসবুকের নিউজফিডে। আর এসব লেখা বাছাই করে দেওয়া হবে সাইটগুলোর পক্ষ থেকেই। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বিভিন্ন কনটেন্ট ডেভেলপাররা তাদের বাছাইকৃত কনটেন্ট নির্দিষ্ট শ্রেণির পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার সুযোগ পাবেন। এর ফলে ওয়েবসাইটগুলোর যেমন পাঠক বাড়বে তেমনি ফেসবুকের প্রতি ব্যবহারকারীদের নির্ভরতাও বাড়বে।

দিন দিন খবর পড়ার জন্য ফেসবুকের ওপরই বেশি নির্ভরশীল হয়ে পড়ছেন পাঠকরা। বিভিন্ন ওয়েবসাইটের খবরের লিঙ্কগুলো তাঁরা পাচ্ছেন ফেসবুক থেকেই। সংবাদমাধ্যমগুলোর পেজগুলোতে লাইক দিয়ে নতুন নতুন আপডেট জেনে নিতে পারছেন ব্যবহারকারীরা।

তবে এই সুযোগে প্রচুর ভুয়া খবরও ছড়াচ্ছে বিভিন্ন ওয়েবসাইট। আর ভুয়া খবরের বিরুদ্ধে এরই মধ্যে যুদ্ধ ঘোষণা করেছে ফেসবুক। এ বছরের শুরুতে ৩০টি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তি করে ফেসবুক কর্তৃপক্ষ। ভুয়া খবরের দৌরাত্ম্য যেন কমে সে জন্য কালেকশন্স ফিচারের মাধ্যমে সঠিক খবরগুলোই পাঠকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

আর পড়তে পারেন