শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামীতে সরকার গঠন করতে পারলে ২ কোটি মানুষের নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পারব – পরিকল্পনামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৭, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশকে পৌছে দিবে উন্নত বিশে^র কাতারে। তিনি ঘোষনা দিয়েছেন ২০৩০ সালের মধ্যে এদেশ ক্ষুধা ও দারিদ্র মুক্ত হবে এবং আমরা সকলেই সেটা বিশ^াস করি এটা সম্ভব। আগামীতে যদি আমরা আল্লাহর রহমতে দায়িত্ব পাই জনগনকে সেবা করার তবে ২ কোটি মানুষের নতুন কর্মস্থান সৃষ্টি করতে পারব। আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরী করছি যেখানেই কর্মসংস্থান হবে ১ কোটি এবং বাকি ১ কোটি অন্যান্য প্রকল্প ও বেসরকারী খাতে কর্মসংস্থান হবে। দেশে কোন শিক্ষিত কর্মক্ষম মানুষকে কাজের জন্য অপেক্ষ করতে হবেনা।

মঙ্গলবার কুমিল্লার লালমাইয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ এর লক্ষ্যে গঠিত নির্বাচনী আসন কুমিল্লা- ১০ এর কুমিল্লা সদর দক্ষিন, লালমাই ও নাঙ্গলকোট উপজেলার আওয়ামীলীগের নেতৃবৃন্দের সমাবেশে বর্তমান সরকারের গত দশ বছরের অর্থনৈতিক এলাকার উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরতে গিয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী আরো জানান, ২০০৮ সালের আমাদের নির্বাচনী ইশহারে ছিল ঘরে ঘরে বিদ্যুৎ যাবে ২০২১ সালে কিন্তু বর্তমানে ৯০ ভাগের বেশী ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়া হয়েছে। আশা করা যায় বাকীঅংশ করতে ১ বছর সময়ই যথেষ্ট এবং ২০২১ এর আগেই আমারা আমাদের অধিকাংশ লক্ষ্যই পূরণ করতে সক্ষম হবো। এখন ডিজিটাল বাংলাদেশ আর কোন কল্পনা নয়, নিছক কোন স্বপ্ন নয়- এখন এটা বাস্তবতা। আমাদের প্রত্যেকটি সেক্টরে অগ্রগতি অসাধারন গতিতে এগিয়ে যাচ্ছে।

আন্তর্জাতিকভাবে যারা অর্থনীতি নিয়ে কাজ করেন বা আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থাগুলোর মতে ২০২২-২৩ সালের মধ্যে আমরা এশিয়ার ৫ম টাইগার হিসাবে রূপান্তর হবো। যেখানে সারা বিশ্বে অর্থনৈতিকভাবে কোন অবস্থান ছিলনা- আর আজ সারা বিশ্ব  বলছে আগামী ৫০ সাল পর্যন্ত যে পাঁচটি দেশ জিডিপিতে সবচেয়ে বেশী সক্ষমতা অর্জনে সফল হবে সারা বিশ্বে বাংলাদেশ তারমধ্যে অন্যতম একটি দেশ। আজ আমাদের সক্ষমতা অর্জন হয়েছে কয়েকটি বিশেষ কারনে এরমধ্যে অন্যতম হলো সরকারের ধারাবাহিকতা এবং আমাদের রয়েছে একজন দক্ষ পরিচালক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যিনি দক্ষতার সাথে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বিনির্মানে সফলতার সাথে অসাধারণ গতিতে এগিয়ে চলেছেন। আরেকটি হলো বাংলাদেশ আওয়ামীলীগ এবং এর অঙ্গসংগঠনগুলোর দেশের অগ্রগতিতে সহায়ক ভূমিকা।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পরিকল্পনামন্ত্রী আহ্বান করে বলেন, উন্নয়নকে ধরে রাখতে হলে অবশ্যই আমাদেরকে সরকারের ধারাবাহিকতা রাখতে হবে। কেননা অতীত ইতিহাস এবং বর্তমানের তুলনামূলক চিত্রই আমাদেরকে বলে দেয় বাংলাদেশকে উন্নত দেশ করার জন্যে শেখ হাসিনার কোন বিকল্প নেই, আওয়ামীলীগের কোন বিকল্প নেই। তাই সকল প্রকার ষড়যন্ত্র বা অপশক্তির কুটচাল নস্যাৎ করে আমাদের সকলকেই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে শেখ হাসিনাকে আগামী নির্বাচনে জয়ী করে সরকার গঠনের সুযোগ প্রদানের জন্য।

আর পড়তে পারেন