বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ইলিশের মণ ৭২ হাজার টাকা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
বাঙালি জাতি ভোজনপ্রিয়। সেই সুদূর অতীত থেকেই নানা পদের খানা খাদ্য গ্রহণে তাদের জুড়ি নেই। তা হবেই বা না কেন? এ জাতির রয়েছে সমৃদ্ধির ঐতিহ্য। আজকের অভাবী বাস্তবতার বিপরীতে এক সময় গেছে জৌলুসের কাল। বাইরের দুনিয়ার লোলুপ নজর নিক্ষিপ্ত হয়েছে এখানে বার বার। যা হোক, স্বর্ণালী সেই অতীতে এই জনপদে উৎপাদনও ছিলো উপচে পড়া। বাহারি খানাপিনায় অভ্যস্ত হয়ে ওঠে বাঙালি। তাই বিশেষ করে গ্রামীণ জনপদে বছর জুড়েই থাকতো উৎসব-আবহ। তাছাড়া এও তো সত্য, বাঙালি উৎসব প্রিয়। নদীমাতৃক ও কৃষিপ্রধান বাংলাদেশের মানুষগুলোর পরিচয় ‘মাছে ভাতে বাঙালি’ এমনিতেই হয়নি। সেই প্রাচীনকাল থেকেই এই জনপদে ধোঁয়া ওঠা, সৌরভ ছড়ানো গরম ভাত এবং মাছ ছিলো খাদ্য তালিকার শীর্ষে। আর দুইদিন পরেই পহেলা বৈশাখ, মানে নতুন কাপড়চোপড় পড়ে ‘পান্তা ইলিশ’ খাওয়া। আর এই পান্তা ইলিশের আয়োজন করার জন্য চৈত্রের মাঝামাঝি সময় থেকে কুমিল্লা শহরের নাম করা হোটেল এবং মাছ বিক্রেতারা বরফ ও ফ্রিজে মজুদ করে রেখেছেন ইলিশ মাছ।
পহেলা বৈশাখ উপলক্ষে প্রতি বছর ইলিশের মূল্য বেড়ে যায়। অস্বাভাবিক মূল্য থেকে রেহাই পেতে শহরবাসী থেকে শুরু করে খাবারের হোটেলগুলো আগে-ভাগে বড় সাইজের ইলিশ সংগ্রহ করা শুরু করে। হোটেল মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা চৈত্রের মাঝামাঝি সময় থেকে বড় সাইজের ইলিশ সংগ্রহ করে তা ফ্রিজে রেখেছেন। পহেলা বৈশাখের দিন পান্তা ভাতের সাথে ঐ ইলিশ মাছ বিক্রি করবেন। একইভাবে ইলিশ মাছ ব্যবসায়ীরাও অধিক লাভের আশায় বরফ দিয়ে মাছ মজুদ করেছেন। পহেলা বৈশাখের পূর্ব দিন এবং পহেলা বৈশাখের দিন তা অস্বাভাবিক মূল্যে বিক্রি করবেন। মধ্যবিত্ত পরিবার থেকে শুরু করে ধনাঢ্য পরিবারগুলোও পান্তা ইলিশ খাওয়ার জন্য মাছ সংগ্রহ করে ফ্রিজে রেখেছেন।
ইলিশের ব্যাপক চাহিদা থাকায় গত এক সপ্তাহ যাবৎ ৫শ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা করে। ৮০০/৯০০ গ্রাম ওজনের ইলিশের কেজি প্রতি ৯৮০ টাকা থেকে ১ হাজার টাকা, ১ কেজি ওজনের ইলিশ ১২শ/১৩শ টাকা এবং দেড় কেজি থেকে ২ কেজি ওজনের ইলিশের দাম কেজি প্রতি ১৮শ টাকা দরে বিক্রি হচ্ছে। ইলিশের মণ প্রতি ৭২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।
পহেলা বৈশাখে মূলত ইলিশের বাজারে আকাশ ছোঁয়া দাম থাকে। গতকাল সোমবার কুমিল্ল¬া শহরের চক বাজার, রাজগঞ্জ বাজার,রাণীর বাজার ও নিউমার্কেটের মাছের বাজারে গিয়ে দেখা যায়, ইলিশের আকাশ ছোঁয়া দাম। আর ইলিশের সমাহারও তেমন একটা নেই। এর কারণ হিসেবে রাজগঞ্জের মাছ ব্যবসায়ীরা বলছেন , পহেলা বৈশাখ উপলক্ষে বাজারে এখন ইলিশের প্রচুর চাহিদা,আমরা যে মাছ কিনে আনি তা সকাল ৯/১০ টার মধ্যে বিক্রি হয়ে যায়। শহরের বিভিন্ন বাজারের মাছ ব্যবসায়ীরা বলছে, তারা চাদঁপুরের ইলিশ বিক্রি করছে। কিন্তু সূত্র জানায়,তারা যে মাছ বিক্রি করছে তা নোয়াখালি থেকে আনা হয়। মাছ ব্যবসায়ীরা চাদঁপুরের ইলিশ বলে ক্রেতাদের কাছে প্রচুর লাভে নোয়াখালির ইলিশ বিক্রি করছে।
এদিকে আবার অনেকে ইলিশ মাছ না পেয়ে রুই,কাতলা এবং বোয়াল মাছ কিনছে। রায়হান নামের এক চাকরিজীবি গতকাল চকবাজারে মাছ কিনতে এসে জানায়,ইলিশ মাছের যে দাম তাতে হাত দেয়া যাচ্ছে না,তাই কাতলা মাছ কিনে নিয়ে যাচ্ছি,এখন এ্টাও যদি না কিনি,পরে পহেলা বৈশাখের দিন দেখা যাবে ইলিশ তো দূরের কথা,কাতলা,রুই,বোয়ালোর দামও আকাশচুম্বী হয়ে যাবে। ইলিশের বাজারে দামের উত্তাপ ছড়ালেও থেমে নেই কুমিল্লাবাসীর পান্তা-ইলিশের আয়োজন। যে যার সার্মথ্য মতো চেষ্টা করছে, পহেলা বৈশাখের সকালে পান্তা ভাতের সাথে ইলিশের রেসিপিটি সংযোজন করতে ।

আর পড়তে পারেন