বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আ’লীগে শক্ত বলয়ে ইউসুফ হারুন, আশাবাদী জাহাঙ্গীর || বিএনপি অপেক্ষায় ১০ অক্টোবরের

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৪, ২০১৮
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
আগামী একাদশ জাতিয় সংসদ নিরর্বাচনকে ঘিরে দেশের প্রতিটি স্থানের চায়ের দোকান থেকে শুরু করে জেলা-উপজেলার রাজনৈতিক ব্যাক্তিদের মধ্যে চলছে মনোনয়ন তর্ক-বিতর্ক। কে হবে নৌকার মাঝি আর কে পাবেন ধানের শীষ। নাকি নৌকার জায়গায় ছু মেরে কেউ শরিক দল থেকে মনোনয়ন নিয়ে আসে। এ বিতর্ক থেকে পিছিয়ে নেই কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনটিও। জেলায় অন্যতম গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকা হিসেবে বিবেচিত এটি। ২২টি ইউনিয়ন ও দুইটি থানা নিয়ে মুরাদনগর উপজেলা জাতীয় সংসদের ২৫১ নম্বর নির্বাচনী এলাকা।

১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ডা. ওয়ালী আহমেদ জয় পাওয়ার ৩৯ বছরের মধ্যে আ’লীগের দলীয় প্রতীক নিয়ে এ আসনটিতে কেউ বিজয়ী হতে পারেনি। ২০০১ সালের নির্বাচনে আ’লীগের প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুনকে হারিয়ে জিতেছিলেন বিএনপির মোফাজ্জল হোসেন কায়কোবাদ। এর পর ২০০৮ সালের নির্বাচনে আ’লীগের জাহাঙ্গীর আলম সরকারকে হারিয়ে আবারও বিজয়ী হন বিএনপির কায়কোবাদ। এদিকে কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার মুরাদনগর উপজেলা ও হোমনা উপজেলায় দু’বার করে ৪ বার নৌকা প্রতিক নিয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করলেও জয়লাভ করতে ব্যর্থ হন। সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে জাহাঙ্গীর আলম প্রথমে নৌকা প্রতিক পেলেও পরে এখানে মিত্র দল জাতীয় পার্টির আক্তার হোসেনকে মনোনয়ন দেয়া হয়। জাহাঙ্গীর আলম সরকার নিজে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ গ্রহণ না করে ছেলে আহসানুল আলম কিশোরকে স্বতন্ত্র প্রার্থী করে নির্বাচনে অংশ গ্রহণ করান। সেই নির্বাচনে আ’লীগ কেন্দ্রিয় কমিটির সাবেক অর্থ বিষয়ক সম্পাদক ইউসুফ আব্দুল্লাহ হারুন এফসিএ স্বতন্ত্র প্রার্থী হয়ে মিত্র দল জাতীয় পার্টির আক্তার হোসেন ও স্বতন্ত্র প্রার্থী আহসানুল আলম কিশোরকে হারিয়ে জয়লাভ করেন। সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে আ’লীগ কেন্দ্রিয় কমিটির সাবেক অর্থ বিষয়ক সম্পাদক ইউসুফ আব্দুল্লাহ হারুন স্বতন্ত্র প্রার্থী হয়ে মিত্র দল জাতীয় পার্টির আক্তার হোসেনকে হারিয়ে জয়লাভ করেন। মাঝখানে ১৯৯৭ সালে একবার উপনির্বাচনসহ আটটি নির্বাচনের মধ্যে বিএনপির প্রার্থী হয়ে দুবার, জাতীয় পার্টি থেকে দুবার ও স্বতন্ত্র থেকে একবার মোট পাঁচবার জয় পেয়েছেন মোফাজ্জল হোসেন কায়কোবাদ। ধানের শীষ নিয়ে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া জয় পেয়েছেন একবার। এ ছাড়া আবু জাহিদ বিএনপি থেকে একবার বিজয়ী হন। বর্তমানে এই আসনে সরকার দলীয় মনোনয়ন পেতে আ’লীগ কেন্দ্রিয় কমিটির সাবেক অর্থবিষয়ক সম্পাদক স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করা বর্তমান সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুনসহ চারজন দৌড়ঝাঁপ করছেন বলে জানাগেছে। অপর দিকে বিএনপির ভাইস প্রেসিডেন্ট কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ রয়েছেন ২১শে আগষ্ট গ্রেনেড হামলা মামলার ১০ অক্টোবরের রায়ের অপেক্ষায়।

আওয়ামী লীগ :

আগামী নির্বাচনে এই আসন থেকে নৌকা প্রতীক প্রত্যাশী রয়েছে চারজন। তাঁরা হলেন আ’লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক অর্থ বিষয়ক সম্পাদক, এফবিসিসিআইয়ের দুবারের সাবেক সভাপতি ও বর্তমান সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সিনিয়রসহ সভাপতি মোহাম্মদ রুহুল আমিন, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের কার্যকরী পরিষদের সদস্য ও বর্তমান উপজেলা চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু।

বিএনপি :

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের শীর্ষে দলের ভাইস চেয়ারম্যান ও পাঁচবারের সাবেক সংসদ সদস্য কাজী শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ। তবে তিনি অসুস্থ ও মামলার কারণে দেশের বাইরে অবস্থান করছেন। কায়কোবাদের সমর্থক নেতাকর্মীরা জানায়, বিদেশ থেকে তিনি মুরাদনগরের রাজনৈতিক কার্যক্রম মনিটরিংসহ দলীয় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন।
নৌকা প্রতীক পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী বর্তমান সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন ‘‘আজকের কুমিল্লাকে’’ বলেন, ‘এই উপজেলায় আমি নির্বাচিত হয়ে সরকারের সহযোগিতায় ১ হাজার কোটি টাকার উন্নয়নমূলক কাজ করেছি। সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত মুরাদনগর গড়তে সক্ষম হয়েছি। এ উপজেলায় স্বাধীনতার পরে মাত্র আট মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে ৪০ বছর চলছিল। বিদ্যুৎ ছিল মানুষের কাছে সোনার হরিণ। আমি নির্বাচিত হওয়ার পর জননেত্রী শেখ হাসিনার সহযোগিতায় ৩২ মেগাওয়াট বিদ্যুৎ আনতে সক্ষম হয়েছি, আরো ২০ মেগাওয়াট প্রক্রিয়াধীন রয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আশা করি পুরো উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা যাবে। তিনি আরো বলেন, ‘আমার নিজের কলেজ সরকারি না করে উপজেলার প্রাচীনতম শ্রীকাইল কলেজ সরকারীকরণ করেছি। উপজেলা সদরের প্রাণকেন্দ্রে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ, দোয়েল চত্বর নির্মাণ,মুরাদনগর কেন্দ্রীয় কবরস্থানে দেয়াল সোলার লাইট গোমতি নদীর পারে টাইলস করা ঘটলা ও সদরের ঈদগাহ’র সংস্কার করেছি। ৬১ কোটি টাকা ব্যয়ে ১৪৭টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন ও ২২০ কোটি টাকা ব্যয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অন্তর ভুক্ত রাস্তা, ব্রিজের সংস্কার করেছি। ১২০ কোটি টাকা ব্যয়ে নতুন রাস্তা নির্মান করেছি। ১০১ কোটি টাকা ব্যয়ে অবকাঠামোগতসহ নানা সংস্কারকাজ সম্পন্ন করেছি। ৯০ কোটি টাকা ব্যয়ে উপজেলার মাধ্যমিক স্কুল ও কলেজের জন্য ৬৪টি ভবন নির্মাণ ও মেরামত করেছি। বিভিন্ন হাট-বাজারে তিন হাজার ১০০টি সৌর বিদ্যুৎ স্থাপন করেছি। তা ছাড়া দুই কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও ২৫ কোটি টাকা ব্যয়ে কারিগরি কলেজ নির্মাণাধীন রয়েছে। যদি আমি আর একটিবার নির্বাচিত হতে পারি তা হলে মুরাদনগরকে মডেল উপজেলা হিসেবে গড়তে পারব ইনশাআল্লাহ’। ইউসুফ আব্দুল্লাহ হারুন বলেন, ‘আমার ব্যক্তিগত কোনো চাহিদা নেই, এলাকার সামগ্রিক উন্নয়ন ও সমৃদ্ধ মুরাদনগর গড়াই আমার স্বপ্ন। দল ও দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা আমার নেতৃত্বে ঐক্যবদ্ধ রয়েছে। জননেত্রী যদি আমাকে নৌকা প্রতীক দেন তাহলে আবারও এই আসনটি শেখ হাসিনাকে উপহার দিবে মুরাদনগরের জনগণ ইনশাল্লাহ’।

অপরদিকে কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার বলেন, ‘বিরোধিতা করে আমার মনোনয়ন ঠেকিয়ে দেবে এমন কাউকে আমি দেখি না। এখানে সর্বোচ্চ সিদ্ধান্তটি জননেত্রী শেখ হাসিনা নিয়ে থাকেন। মাননীয় প্রধানমন্ত্রী আমার প্রতি আস্থাশীল। কখনোই তাঁর সঙ্গে আমার সম্পর্কের চির ধরেনি, এখনো নয়। তবে আমার বিরোধিতাকারী থাকলেও তারা কোন সমস্যা করতে পারবে না’। তিনি আরো বলেন, ২০১৪ সালে দল থেকে আমাকে নৌকার মনোনয়ন দেয়া হয়। কিন্তু পরে দলের বৃহত্তর স্বার্থে নেত্রীর সিদ্ধান্তকে সম্মান দেখিয়ে নিজেকে সরিয়ে নেই। তবে আসন্ন নির্বাচনে নেত্রী আমাকেই মুরাদনগরের নৌকার মাঝি বানাবেন বলে আমি পুরোপুরি আশাবাদী’।

বিএনপি সূত্র বলছে, ২১শে আগষ্ট গ্রেনেড হামলা মামলার ১০অক্টোবরের রায়ের দিকে তাকিয়ে রয়েছেন পাঁচবারের সংসদ সদস্য হওয়া বিএনপির ভাইস প্রেসিডেন্ট কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ। যদি ১০ অক্টোবরের রায়ের কারণে তিনি নির্বাচনে অংশ গ্রহন করতে না পারেন। তাহলে এ আসনটিতে বিএনপির প্রার্থী কে হবেন দল থেকে এখনো কোন দিক নির্দেশনা দেয়া হয়নি।

জাতীয় পার্টি :

জাতীয় পার্টির(এরশাদ) আক্তার হোসেন বলছেন, নির্বাচনের সময় আ’লীগের সঙ্গে তাঁর দলের জোট হলে তিনি জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন চাইবেন। তিনি বলেন, ‘আশা করি দল ও জোট আমাকে মূল্যায়ন করবে’।

অন্যদিকে আ’লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক জাতীয় পার্টির জেপির (মঞ্জু) কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কাজী জাহাঙ্গীর আমিরও এলাকায় প্রচারে নেমেছেন। মনোনয়নের বিষয়ে তিনি ‘‘আজকের কুমিল্লাকে’’ বলেন, ‘জোটের সবুজ সংকেত পেয়েই আমি মাঠে নেমেছি। এবার জোটের প্রার্থী হিসেবে দল থেকে আমাকেই মনোনয়ন দিবে আশা করছি’।

আর পড়তে পারেন