বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মন চায় প্রিয় শহর কুমিল্লায় যখন-তখন চলে যাই : মিম

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৩, ২০১৯
news-image

অনলাইন ডেস্কঃ
কয়েকটি শহরে আমার শৈশব কেটেছে। ভোলায় কিছুদিন থেকেছি। ঘোরাঘুরির জন্য কক্সবাজারও গিয়েছিলাম। ভোলা ও কক্সবাজার আমার প্রিয় শহরের মধ্যে অন্যতম।

ঢাকাও প্রিয় শহরের তালিকায় রয়েছে। তবে আমার ছোটবেলার বেশিরভাগ সময় কেটেছে কুমিল্লায়। সেখানে স্কুলে পড়ালেখার অনেক স্মৃতি রয়েছে। যে কারণে এ শহরকে আমার প্রিয় শহর বলি। কেননা এ শহরের মানুষ অন্যরকম। মানুষের চলাফেরা সবকিছুতে ভিন্নতা রয়েছে। তাছাড়া কুমিল্লার কিছু খাবার দেশ ও দেশের বাইরে বিখ্যাত। বিশেষ করে রসমালাই ও বিভিন্ন মিষ্টান্নের কথা সবাই জানেন। এসব আমারও খুব প্রিয়। ছোটবেলা যখন স্কুলে যেতাম তখন ক্লাসের পড়া শিক্ষককে না দিতে পারলে পালিয়ে যেতাম। কিন্তু বাসায় কী বলব? সেজন্য বিভিন্ন রকম উপায় বের করতাম।

এভাবে বহুবার স্কুল থেকে পালিয়ে এসেছিলাম। আবার স্কুলে বান্ধবীরা মিলে টিফিনের জন্য খাবার নিতাম। অনেক সময় ক্লাস চলাকালীন বান্ধবীদের খাবার আমি লুকিয়ে খেয়ে নিতাম। পরে আমার টিফিনের খাবার সবাই মিলে ভাগ করে খেতাম। সবাই আমাকে দয়ালু ভাবত। বলত, ‘আহ! মিম কত ভালো। নিজের খাবার বিলিয়ে দেয়’ কেননা নিজের খাবার সবাই মিলে খাই; কিন্তু কেউ তো জানে না আমিই বান্ধবীদের খাবার চোর। এসব কিছুই কুমিল্লাকে ঘিরে। এসব ঘটনা এখন কেবলই স্মৃতি। এসব ভোলা যায় না। এখন বড় হয়েছি।

সেই স্মৃতিগুলো মনে পড়লে খুব কষ্ট হয়! কেননা চাইলেই তো এখন আর শৈশবে ফেরা যাবে না। তবুও যখন একা থাকি তখন ছোটবেলার কথা খুব মনে পড়ে। অভিনয়ে আসার পর অনেক ব্যস্ততা বেড়েছে, তাই কুমিল্লায় তেমন যাওয়া হয় না। কিন্তু মন চায় যখন-তখন চলে যাই। কুমিল্লা শহর আমৃত্যু চিরচেনা হয়ে থাকবে আমার হৃদয়ে। এখানেই কেটেছে আমার শৈশবের সেই সোনালি দিনগুলো।

লেখক : চিত্রনায়িকা

আর পড়তে পারেন