শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তর কোরিয়ার ভবিষ্যত অন্ধকার- ডোনাল্ড ট্রাম্প

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
পারমাণবিক কর্মসূচি পরিত্যাগ না করলে উত্তর কোরিয়ার অর্থনৈতিক ভবিষ্যত অন্ধকার বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতার পেন্টাগন জানিয়েছে, বড় পরিসরের গ্রীষ্মকালীন মহড়ার সমাপ্তি টানতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

ভিয়েতনামে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে সম্মেলনের একদিন পর রোববার ট্রাম্প ওয়াশিংটনে বলেন, উত্তরে কোরিয়ার অবিশাস্য ও উজ্জল অর্থনৈতিক ভবিষ্যত রয়েছে যদি তারা চুক্তি করতে সম্মত হয়। কিন্তু যদি দেশীটি পারমাণবিক অস্ত্র পরিত্যাগ না করে তাদের কোন অর্থনৈতিক ভবিষ্যত নেই’। ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের বর্তমান সম্পর্ক খুবই জোরালো।

এদিকে পেন্টগন প্রধান প্যাট্রিক শানহান জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা প্রধানের সাথে তার ফোনে কথা হয়েছে যে, উভয় পক্ষেই দেশ দুটির গ্রীষ্মকালীন মহড়া বন্ধ করার বিষয়ে ঐক্যমত্য হয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীও এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। প্রতি বছর ওই অঞ্চলে বড় ধরনের সামরিক মহড়া করতো দেশ দুটি। যেটিকে বরাবরই সামরিক উস্কানি হিসেবে দেখে আসছে উত্তর কোরিয়া।

আর পড়তে পারেন