সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার বিশ্বকাপ: মাঠ মাতাবেন যে সব বয়স্ক খেলোয়াড়রা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৭, ২০২২
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু:
বয়স ত্রিশ এর কোঠা অতিক্রম করলেই বেশিরভাগ খেলোয়াড়ের ক্ষেত্রেই কোচদের একটা অনীহা কাজ করে। আর সেটা যদি যদি বিশ্বকাপ ফুটবলের মত আসর হয় তাহলে তো কোন কথাই নেই। বয়স ২০ থেকে ৩০ এর মধ্যে থাক্টাাই যেন দলে থাকার অন্যতম যোগ্যতা হয়ে পড়ে। কারণ এই বয়সেই একজন খেলোয়াড় গতি-স্কিল আর ফর্মের তুঙ্গে থাকে। তবে কেউ কেউ এর ব্যতিক্রমও হয়ে থাকে। তাদের কাছে বয়সটা একটা সংখ্যা মাত্র।তারা ২০-২৫ বছরের খেলোয়াড়দের সাথে পাল্লা দিয়ে লড়াই করে টিকে থাকে। এমন অনেক ফুটবলার আছেন যারা বেশি বয়সে বিশ্বকাপ খেলে নজির সৃষ্টি করেছেন। এবারের বিশ্বকাপেও এমন কিছু তারকা রয়েছেন।বিশ্বকাপকে সামনে রেখে সেই বুড়োদের সম্পর্কে জেনে নিন ।

দানি আলভেজ: ব্রাজিলিয়ান অন্যতম রাইট ব্যাক। এই বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৯ বছর ৬ মাস ১৪ দিন । তিনি সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলা ব্রাজিলিয়ান হতে যাচ্ছেন। এর আগে ১৯৬৬ সালে ৩৭ বছর বয়সে দালমা সান্তোস খেলেছিলেন। দানি আলভেসের এটা চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে। তিনি বর্তমানে মেক্সিকান ক্লাব উনামের হয়ে খেলছেন। এর আগে বার্সেলোনা, পিএসজি, জুভেন্টাসের হয়ে দীর্ঘদিন খেলেছেন। তিনি মূলত রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে তাকে মধ্যমাঠ ও আক্রমণেও যেতে দেখা যায়। এই বয়সেও পুরো মাঠজুড়ে তার বিচরণ থাকে।তিনি রক্ষণভাগের খেলোয়াড় হলেও তার ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৯০৯ ম্যাচে ৬৭টি গোল করেছেন।

ক্রিস্টিয়ান রোনালদো: ৫ বার ব্যালন ডি ওর বিজয়ী পর্তুগালের প্লেমেকার ক্রিস্টিয়ান রোনালদো সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়দের একজন। বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৭ বছর ৯ মাস ১৫ দিন । এটা তার ৫ম বিশ্বকাপ। এই বিশ্বকাপেও তিনি পর্তুগালের অধিনায়কের দায়িত্ব পালন করছেন ।বর্তমানে তিনি ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেডের হয়ে খেলছেন। এর আগে তিনি রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের হয়ে খেলেছেন। ক্লাব ও দেশের হয়ে তিনি ৮০০ টির বেশি গোল করেছেন। তিনি ১১৭টি আন্তর্জাতিক গোল করেছেন।

থিয়াগো সিলভা : তিনি ব্রাজিলের অন্যতম সেন্টার ব্যাক। বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৮ বছর ১ মাস ২৯ দিন। তিনি ইংলিশ ক্লাব চেলসির হয়ে খেলছেন। এর আগে তিনি পিএসজি ও এসি মিলানের হয়ে খেলেছেন। এটি তার চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে। তিনি তার ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৭৫১ ম্যাচে ৪৭টি গোলও করেছেন।

এইজি কাওয়াশিমা: তিনি জাপানের সর্বকালের সেরা গোলরক্ষকদের একজন। বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৯ বছর ৮ মাস। তিনি ১২ বছর ধরে জাপানের গোলবার সামলাচ্ছেন। এবারের বিশ্বকাপেও তিনি জাপানের প্রথম পচ্ছন্দের গোলরক্ষক। তিনি ২০১৮ সালের বিশ্বকাপেও ভাল করেছেন। এটা তার খেলা চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে। ফরাসি ক্লাব মেটজ এর হয়ে খেলেন।

পেপে: পর্তুগালের অন্যতম সেন্টার ব্যাক। বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৯ বছর ৮ মাস ২৫ দিন। তিনি রক্ষণভাগের খেলোয়াড় হলেও গোল করতেও সক্ষম। তিনি তার ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৬৮১ ম্যাচে ৩৯টি গোল করেছেন।বর্তমানে তিনি এফসি পোর্তোর হয়ে খেলছেন। এর আগে তিনি রিয়াল মাদ্রিদ ও বেসিকটাসের হয়ে খেলেছেন। এটা তার খেলা চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে।

আতিবা হাচিনসন: এই বিশ্বকাপে তিনি কানাডা অধিনায়কের দায়িত্ব পালন করছেন।তিনি একজন মিডফিল্ডার। বিশ্বকাপ যখন শুরু হবে তখন তাঁর বয়স হবে ৩৯ বছর ৯ মাস ১২ দিন। তিনিই এই বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হতে যাচ্ছেন। তিনি তুর্কি ক্লাব বেসিকটাসের হয়ে খেলেন। তিনি কানাডার হয়ে সর্বোচ্চ ৯৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি কানাডার অধিনায়ক। তিনি কানাডার সকার লীগের ৬ বারের বর্ষসেরা ফুটবলার। বর্তমানে তিনি বেসিকটাসের হয়ে খেলছেন। এর আগে পিএসভি আইন্দহোভেন, কোপেনহাগেন, হেলসিনভোগের হয়ে খেলেছেন। তিনি তার ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৭১০ ম্যাচে ৬৮টি গোল করেছেন।

 

আর পড়তে পারেন