মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লাকে নিয়ে আপত্তিজনক মন্তব্য করায় প্রথম আলো বিরুদ্ধে মামলা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লাকে নিয়ে আপত্তিজনক মন্তব্য করায় দৈনিক প্রথম আলো’র বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার কুমিল্লা-১নং আমলী আদালতে মামলা দায়ের করেন কুমিল্লা আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম সিকদার।

মামলায় প্রথম আলো’র সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান চৌধুরী ও প্রতিবেদক তারেক মাহমুদকে অভিযুক্ত করা হয়েছে। মামলা নং-১৩৪/১৯, তারিখ-১২/২/১৯ ইং।

মামলার বিররণে উল্লোখ করা হয়, দৈনিক প্রথম আলো পত্রিকার গত ৮ ফ্রেব্রুয়ারী ২০১৯ সংখ্যায় ‘বিপিএল২০-১৯ এক ফাইনাল অনেক লড়াই, মুখোমুখি ঢাকা-কুমিল্লা’ শীর্ষক সংবাদে কুমিল্লাকে নিয়ে অনেক আপত্তি ও অসম্মানজনক শব্দ ব্যবহার করা হয়েছে। ওই সংবাদে কুমিল্লার হাজার বছরের ঐতিহ্যের উপর আঘাত হানা হয়েছে, কুমিল্লাকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। এতে কুমিল্লাবাসীর মানহানি হয়েছে, কুমিল্লার ঐতিহ্য ও সুনাম ক্ষুন্ন হয়েছে। এতে কুমিল্লাবাসী হিসেবে বিবাদী শফিকুল ইসলাম সিকদার অসম্মানিত ও অপমানিত হয়েছেন। ফলে এর বিচার প্রার্থনা করে শফিকুল ইসলাম সিকদার কুমিল্লাবাসীর পক্ষে এ মামলা দায়ের করেন।

মামলায় বিবাদী বলেন, হাজার বছরের ঐতেহ্যে লালিত কুমিল্লায় বাংলাদেশের একটি গর্ব। এখানে জাতীয় ও আর্ন্তজাতিকভাবে প্রতিষ্ঠিত অনেকগুণি ব্যক্তি রয়েছেন। হাজার বছর আগে এখানে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছিল। যখন এ অঞ্চলে কোন বিশ্বদ্যিালয়ের ধারণাই ছিলনা। ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের রূপকার মুক্তিযুদ্ধা রফিকুল ইসলাম, ওস্তাদ আলাউদ্দিন , ওস্তাদ আয়েত আলী খাঁ, শচীন দেব বর্মনসহ কুমিল্লার বহু গুণী ব্যাক্তি দেশ ও জাতিকে সমৃদ্ধ করেছে।

প্রাচীন সমতটের রাজধানী ছিল কুমিল্লা , বৃটিশ আমলে কুমিল্লায় কোতয়ালী থানা প্রতিষ্ঠা হয়। ময়নামতি থেকে শালবন বিহার ও চন্ডীমুড়া কুমিল্লার হাজার হাজার বছরের ঐতিহ্যকে মনে করিয়ে দেয়। একটি সংবাদের কারণে আজ কুমিল্লাবাসী অপমানিত ও অসম্মানিত হয়েছে। তার বিচার পেতে এ মামলা দায়ের করা হয়েছে।

আর পড়তে পারেন