মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে প্রশাসনের ৭ মার্চের র‍্যালি বর্জন ছাত্রলীগের, পৃথক কর্মসূচি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২২
news-image

 

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) র‍্যালি, বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্যে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে ছাত্রলীগ ছাড়া র‍্যালি শুরু করায় প্রশাসনের কর্মসূচিতে অংশগ্রহণ না করে ছাত্রলীগ নেতারা আলাদাভাবে র‍্যালি ও পুষ্পস্তবক অর্পণ করেন।

সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে হয়। এরপর বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম, বিভিন্ন অনুষদের ডীন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরে আলোচনা সভায় উপাচার্য বলেন, ‘৭ই মার্চের ভাষণ হলো ১৯৪৭ সালের পর পাকিস্তানি শোষণ ও অবিচারের বিরুদ্ধে দেওয়া সে বক্তব্য যা বাঙালি জাতিকে স্বাধীনতা অর্জন করতে অনুপ্রেরণা দেয়।

এদিকে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভা শুরু হলে তার মধ্যেই সবাইকে সরিয়ে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা আলাদাভাবে শোভাযাত্রা ও পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় নেতা-কর্মীরা ‘ষড়যন্ত্র করিস না রে, পিঠের চামড়া থাকবে না’, ‘একাত্তরে ছেড়েছি, এবার তোরে ছাড়বো না’ শ্লোগান দিতে থাকে। জাতীয় দিবসগুলোতে ছাত্রলীগ প্রশাসনের সাথে সকল কর্মসূচী পালন করলেও এবার আলাদা র‍্যালি ও শোভাযাত্রা করেছে শাখা ছাত্রলীগ।

শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের অভিযোগ, প্রশাসন ছাত্রলীগকে ছাড়াই র‍্যালি শুরু করে। শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম যে, শিক্ষার্থীদের ছাড়াই জাতীয় দিবসের র‍্যালি শুরু হয়েছে। এটা খুবই দুঃখজনক। একারণেই আমরা আলাদাভাবে কর্মসূচি পালন করেছি।’

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আমরা বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে আমন্ত্রণ জানিয়েছি। ছাত্রলীগকে ডাকা হয়নি এটা বলার সুযোগ নেই। তিনি আরও বলেন, কোন সংগঠন যদি আলাদাভাবে দিবসটি উদযাপন করতে চায়। সেটা করতে পারে।

আর পড়তে পারেন