রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৪, ২০২৩
news-image

চাঁদনী আক্তার, কুবি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মিজানুর রহমানের সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘প্রথমেই শহীদ বুদ্ধিজীবীদের ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা জানায়। ১৯৭১ সালের ১০ই ডিসেম্বর যখন পাকিস্তান হানাদার বাহিনীরা আত্মসমর্পণের দ্বারপ্রান্তে তখন হানাদার বাহিনীরা নীল নকশা তৈরি করে সিদ্ধান্ত নেয় বাঙালি যেন কখনোই মাথা তুলে দাঁড়াতে না পরে। তাই তো তারা এই নৃশংস হত্যাকাণ্ড চালায় বাঙালি বুদ্ধিজীবীদের উপর। ফলে এখনো আমাদের বুদ্ধিবৃত্তিক জায়গা অসম্পূর্ণ রয়ে গেছে। বঙ্গবন্ধু বিরোধীদলের নেতার প্রতি শ্রদ্ধা জানাতেন, তবে আজ আমরা এই শ্রদ্ধা জানাতে পারছি না, আমরা পক্ষাবলম্বন করছি। আমরা চিত্তবান না হয়ে বিত্তবান হতে চাই। বিত্তের চেয়ে চিত্তের সুখ বেশি। আমরা বঙ্গবন্ধু ও শহীদ বুদ্ধিজীবীদের আদর্শে উজ্জীবিত হতে পারলে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো।’

উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘আগে যেমন বুদ্ধিজীবীরা ছিল এখনো আছে। তবে তাঁরা ছিলেন নীতিবান, প্রকৃত দেশপ্রেমিক আর এখন আমরা বৃত্তের দিকে ধাবিত হচ্ছি। বঙ্গবন্ধু বুদ্ধিজীবীদের প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানাতেন ঠিক তেমন তাঁর কন্যাও। বুদ্ধিজীবীদের সাথে ছাত্রদের ছিল গভীর সম্পর্ক। এখন বুদ্ধিজীবীরা তাদের জায়গা হারিয়ে ফেলছে। আমরা প্রগতির দিকে হাটবো, প্রকৃত দেশপ্রেমিক হবো, থাকবে না কোনে পিছুটান। যদি এই কাজ করতে পারি তাহলে বুদ্ধিজীবীদের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে। আমাদের নৈতিকতা ঠিক রাখতে হবে। এই দিনটা শুধু দেশে না দেশের বাইরেও পালিত হয়। আমাদের সব কিছু কথায় না বরং কাজে-কর্মে প্রমাণ দিতে হবে। বৃত্তের দিকে ধাবিত না হয়ে নৈতিক ও বুদ্ধিবৃত্তিক জায়গায় এগিয়ে নিতে হবে।

এতে আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক- শিক্ষার্থীরা ও কর্মকর্তা-কর্মচারীরা।

উল্লেখ্য, বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

আর পড়তে পারেন