সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় চলছে পতাকা বিক্রির হিড়িক

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৭, ২০২২
news-image

 

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লালঃ

আগামী ২০ নভেম্বর শুরু হচ্ছে ফুটবলের মহারণ। বিশ্বকাপ শুরুর বাকি আর কয়েকদিন। মানুষের মধ্যে বাড়ছে উত্তেজনা। চা দোকান থেকে শুরু করে সকলের মুখে আলোচনা সমালোচনা। কে হবে বিশ্বচ্যাম্পিয়ন। কাদের দখলে যাবে ফুটবলে সর্বোচ্ছ অর্জন। নানা গুঞ্জন নিয়ে অধীর অপেক্ষায় দিন গুনতেছেন ফুটবলপ্রেমীরা। অনেকে নিচ্ছেন প্রিয় দলকে সমর্থনের প্রস্তুতিও। আবার অনেকে সংগ্রহ করতেছেন প্রিয় দলের পতাকা ও জার্সি। কেউ বা তৈরি করছেন বড়মাপের পতাকা।

সরেজমিনে দেখা যায়, কুমিল্লা কান্দিরপাড়, রাজগঞ্জ, চকবাজার, টমচমব্রীজ, শাসনগাছা, জাঙ্গালিয়াতে ও বিশ্বকাপের অংশ নেওয়া বিভিন্ন দলের পতাকা বিক্রির হিড়িক পড়ছে। মৌসুমি ব্যবসায়ী থেকে শুরু করে বহিরাগত ব্যবসায়ীরা ও শহরের অলিতে গলিতে পায়ে হেঁটে এবং ফেরি করে বিক্রি করছেন পতাকা। আর্জেন্টিনা ও ব্রাজিল এ দুই দেশর সমর্থক বেশি থাকায় তাদের পতাকার চাহিদা বেশি। এ দুই দেশের পতাকা বিক্রির সাথে পাল্লা দিয়ে জার্মানি, ফ্রান্স, ইতালি ও পর্তুগালের পতাকার চাহিদা বাড়তেছে।

পতাকা ক্রয় করতে আসা ফারুক জানান, আমার গ্রামের বাড়ি বরুড়া। আমি বরুড়া থেকে কুমিল্লা শহরে আসছি পতাকা কিনতে। আমি অার্জেন্টিনা সমথর্ন করি। এ বারের বিশ্বকাপে সবচেয়ে আলোচিত ও পছন্দের দল আর্জেন্টিনা। আর্জেন্টিনা বিশ্বকাপের দাবিদার।আমি আশা করি তারাই এবার বিশ্বচ্যাম্পিয়ন হবে। প্রিয় দলের শুভকামনা।

ব্রাজিলের পতাকা কিনতে আসা শাকিব জানায়, প্রিয় দলের পতাকা কিনতে আসছি। অতীতের সকল ভুল-ত্রুটি শুধরে আমরাই এ বিশ্বকাপ ঘরে তুলবো। আমাদের দলের যে স্কোয়াড ঘোষণা হয়েছে, এ স্কোয়াড বিশ্বকাপের এক নাম্বার দাবিদার । প্রিয় দল ও প্রিয় খেলোয়াড় নেইমারের জন্য শুভকামনা।

এ দিকে যতই বিশ্বকাপের দিন যত ঘনিয়ে আসছে পতাকা বিক্রি ততই বাড়তেছে । অনেক ছোট থেকে শুরু করে বড় মাপের পতাকা সংগ্রহ করতেছে। দলভিত্তিক সমথর্নে কেউ বা ২০০ ফুটের সাথে পাল্লা দিয়ে বানাচ্ছে ৫০০ ফুটের পতাকা।

 

পতাকা ব্যবসায়ী সুমন জানান, বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে পতাকা বিক্রি বাড়তেছে সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করি। অন্যান্য বছরের চেয়ে এবছর বিক্রি কিছুটা কম। তবে কয়েক দিন পরে হয়তো বেড়ে যাবে। বাংলাদেশের পতাকা ৩০-১০০ টাকায়, ব্রাজিলে পতাকা ১৩০-১৬০ টাকায়, আর্জেন্টিনার পতাকা ১৫০-১৭০ টাকায়, জার্মানির পতাকা ১০০-১৩০ টাকা, স্পেনের পতাকা ১৪০ টাকা ও পর্তুগালের পতাকা ১০০ টাকায় বিক্রি করছি।

নগরীর কান্দিরপারের পতাকা ব্যবসায়ী খলিলুর রহমান দৈনিক আজকের কুমিল্লাকে বলেন, বিশ্বকাপকে সামনে রেখে বিভিন্ন দলের পতাকা বিক্রি বেড়েছে। বিভিন্ন বয়সী মানুষ আসছেন পতাকা কিনতে। স্কুল কলেজ এর শিক্ষার্থী বেশি আসতেছে। আর্জেন্টিনা, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল ও স্পেনের পতাকা বিক্রি হচ্ছে। তবে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির পতাকা।

আর পড়তে পারেন