বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় নতুন নিয়োগপ্রাপ্ত পুলিশ কনস্টেবলদের ফুল দিয়ে বরণ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার ঃ

কুমিল্লায় নতুন নিয়োগপ্রাপ্ত পুলিশ কনস্টেবলদের ফুল দিয়ে বরণ করে নিয়েছেন  পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা পুলিশের কর্মকর্তারা   ।

মঙ্গলবার  (৯ জুলাই) সকালে কুমিল্লা পুলিশ লাইন্স মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ১০৩ টাকায় চাকরি পাওয়ার অনুভূতি ব্যক্ত করে চোখের পানি ফেলেন হতদরিদ্র পরিবারের নিয়োগ পাওয়া অনেকেই। এ নিয়োগে চাকরি পেয়েছেন গার্মেন্টসকর্মী, দিনমজুর, সবজি বিক্রেতা, কৃষক, ভ্যান ও রিকশাচালকের সন্তানসহ ৩০৭ জন। সংর্ধনা অনুষ্ঠানে নিয়োগ প্রাপ্তরা ছাড়াও অনেক অভিভাবক আনন্দ অশ্রুতে অনুভূতি ব্যক্ত করেন।

জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, গত ১ জুলাই থেকে কুমিল্লা পুলিশ লাইন্স মাঠে কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। চূড়ান্ত নিয়োগে ছেলেদের ১৭৩ জনের মধ্যে সাধারণ কোটায় ১১৫ জন, এতিম কোটা ২, আনসার ৩, পোষ্য ৭ ও মুক্তিযোদ্ধা কোটায় ৪৬ জন এবং মেয়েদের ১৩৪ জনের মধ্যে সাধারণ ১২৯, মুক্তিযোদ্ধা কোটায় ৩ জন, পোষ্য ও এতিম কোটায় ১ জন করে নিয়োগ দেওয়া হয়েছে।

জেলার বুড়িচং উপজেলা সদরের সাবের আহম্মেদের মেয়ে কাজল রেখা সোমা। হতদরিদ্র পরিবারে আট বোন ও এক ভাইয়ের মধ্যে তিনি পঞ্চম। পুলিশে কনস্টেবল পদে নিয়োগের লিখিত পরীক্ষা দিয়ে কুমিল্লা ইপিজেডের একটি গার্মেন্টসে কর্মস্থলে চলে যান তিনি। এইচএসসি উত্তীর্ণ সোমা কর্মস্থল থেকে ছুটি না পাওয়ায় লিখিত পরীক্ষার ফলাফলও জানতে পারেননি। মৌখিক পরীক্ষার দিন উপস্থিত না দেখে জেলা পুলিশ সুপারের নির্দেশে এক কর্মকর্তা সোমাকে মোবাইল ফোনে জেলা পুলিশ লাইন্সে ডেকে নেন। এরপর মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তার নিয়োগ চূড়ান্ত করা হয়। হোমনা উপজেলার নিলখী নয়াহাটি গ্রামের কোহিনুর আক্তারের চাকরি পাওয়ার গল্পটি আরও ভিন্নরকম। ২০১০ সালে সন্ত্রাসীদের হাতে নৃশংসভাবে খুন হন তার বাবা শহিদুল ইসলাম। চার ভাই, এক বোন ও মা নিয়ে তাদের অভাবের সংসার। টিউশনী করে যা পেতেন তা দিয়ে ছয় সদস্যের সংসারের হাল ধরেন কোহিনুর। নিয়োগপ্রাপ্ত কুমিল্লা আদর্শ সদর উপজেলার দূর্গাপুর গ্রামের হারুন মিয়ার মেয়ে আছমা আক্তার জানান, কয়েক বছর আগে তার বাবা দুর্ঘটনায় পঙ্গু হয়ে বাড়িতেই থাকেন। বাবা-মা ও ৬ বোনের সংসারে তার মায়ের ১৮০ টাকা দৈনিক মজুরি পরিবারটির ভরণ-পোষনের একমাত্র অবলম্বন। ১০৩ টাকায় চাকরি পাবো তা জীবনেও কল্পনা করিনি। সম্পত্তি বলতে বসতবাড়ির একটি ছাপড়া ঘর রয়েছে জেলার বুড়িচং উপজেলার জগতপুর গ্রামের আইরিন সুলতানার। তিনি জানান, তার বাবা হাবিবুর রহমান দিনমুজুর। আর্থিক কারণে আইরিন লেখা পড়ার গন্ডি এসএসসির আর আর এগুতে পারেনি। তাই বাধ্য হয়ে চাকুরী নিতে হয় স্থানীয় একটি স্পিনিং মিলে। এতো সহজেই বিনা টাকায় চাকুরী মিলবে তা এখনো বিশ্বাস হচ্ছে না। জন্মের এক বছর পরই বাবা হারান চাকুরী পাওয়া বুড়িচং উপজেলার গোপিনাথপুর গ্রামের সাবরিনা আক্তার। তিনি জানান, বাবা আবুল কালামের মৃত্যুর পর আমার মা আমাকে নিয়ে মামার বাড়িতে আশ্রয় নেন। সেখানে মামার অনুগ্রহে লেখা পড়া শুরু করি, এ বছর কুমিল্লা সরকারী মহিলা কলেজে স্নাতক প্রথম ভর্তি হই। পুলিশে চাকুরী পেতে ৮/১০ লাখ টাকা দরকার এমনই ধারনা আগে থাকলেও পুলিশ সুপারের ১০৩ টাকায় চাকুরী পাওয়ার ঘোষণা দেখে লাইনে দাড়িয়ে ছিলাম। শুধু কোহিনুর,সাবরিনা,আছমা কিংবা কাজল রেখা নন, নিয়োগ পাওয়া ৩০৭ জনের মধ্যে অনেকের রয়েছে এমন আরও ব্যতিক্রমী গল্প।

কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী এবং আইজিপি স্যারের নির্দেশনা ছিল, পুলিশ কনস্টেবল পদে নিয়োগে কারো তদবির না শোনতে। সঠিক ও স্বচ্ছ প্রক্রিয়ার মধ্যে দিয়ে নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে হবে যে কারণে সর্বোচ্চ সতর্কতার মধ্য দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এর আগে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের পর থেকে প্রতারক ও দালালচক্র থেকে সতর্ক থাকার জন্য জেলাব্যাপী মসজিদ ও হাটবাজারে লিফলেট বিতরণসহ মাইকিং ও নানাভাবে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। তিনি মনে করেন, দুর্নীতির বিরুদ্ধে এখন থেকেই করতে হবে। এই নিয়োগ তারই একটি উৎকৃষ্ট উদাহরণ। অনুষ্ঠানে তিনি নিয়োগপ্রাপ্তদের ফুল দিয়ে বরণ করার পর তাদেরকে দুর্নীতির বিরুদ্ধে হাত তুলে সমস্বরে শপথবাক্য পাঠ করান। ওই অনুষ্ঠানে নিয়োগপ্রাপ্তদের বাবা-মা, পরিবারের সদস্য এবং নিয়োগ বোর্ডের সদস্য লহ্মীপুর জেলার অতিরিক্ত পুলিশ সুুপার পন্কজ দে, বি-বাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো: সাখাওয়াৎ হোসেন, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আজিম উল আহসানসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও নগরীর বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দুর্নীতিকে ‘না’ বলে হাত তুলে সকলকে শপথবাক্য পাঠ করান পুলিশ সুপার।

আর পড়তে পারেন