সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় শিক্ষার্থীদের নিয়ে নাগরিক ক্ষমতা বৃদ্ধি শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টার:

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর কমিউনিটি মবিলাইজেশন এর আওতায় কুমিল্লা হাউজিং এস্টেট স্কুল এন্ড কলেজ এর অভিবাবক ও শিক্ষার্থীদের নিয়ে “তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগে নাগরিক সক্ষমতা বৃদ্ধি” শীর্ষক ক্যাম্পেইন  কলেজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

রবিবার (৩ সেপ্টেম্বর ) সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সভাপতি রোকেয়া বেগম শেফালীর সভাপতিত্বে ও প্রভাষক দিদারুল হক রিমন এর সঞ্চালনায় এই ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা হাউজিং এস্টেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ জহিরুল আলম।

সনাক সদস্য অধ্যাপক নাজমা আহমেদ স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রধান অতিথি দুর্নীতিকে সামাজিক ব্যাধি হিসেবে চিহ্নিত করে বলেন, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের মাধ্যমে প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি রোধ করা সম্ভব। তিনি সকলকে নিজ নিজ ক্ষেত্রে স্বকীয়তা বজায় রাখার পাশাপাশি দ্বিচারিতা না করার আহবান জানান।

সকল পর্যায়ে তথ্য অধিকার আইনের চর্চার জন্য নাগরিক সচেতনতায় টিআইবি’র উদ্যোগকে স্বাগত জানান। তিনি জানান, কুমিল্লা হাউজিং এস্টেট স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী। অনুষ্ঠানে সনাক কুমিল্লার ইয়েস বিষয়ক উপকমিটির আহবায়ক ও টিআইবি’র পর্ষদ সদস্য বদরুল হুদা জেনু “টিআই, টিআইবি, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন” ও তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে সংক্ষিপ্তভাবে আলোচনা করেন।

এছাড়াও তিনি বলেন, তথ্য অধিকার আইনের প্রায়োগিক দিক বৃদ্ধির মাধ্যমে কলেজের প্রতিটি কাজে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব।

সমাপনী বক্তব্যে সনাক সভাপতি রোকেয়া বেগম শেফালী বলেন শিক্ষার্থীদের দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং সমাজে দুর্নীতি প্রতিরোধে অগ্রনী ভূমিকা পালনের আহবান জানিয়ে বলেন, সুশাসন, সচ্ছতা ও জবাবদিহিমূলক দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার যে লক্ষ্যে টিআইবি-সনাক কাজ করছে আগামী দিনে তরুণরাই হবে সেই সমৃদ্ধ বাংলাদেশের কর্ণধার।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রভাষক ইফাতুল মাহজাবিন দিবা, দিদারুল হক রিমন, শাহ ইমাম, ফেরদৌসি বেগম, সামশাদ বানু, এসিজি সদস্য, ইয়েস গ্রুপের সদস্য ও বিভিন্ন অনুষদের শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ। পরিশেষে সনাক সদস্য সেলিনা আহমেদ এর পরিচালনায় ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠের মধ্য দিয়ে ক্যাম্পেইন অনুষ্ঠানটি শেষ হয়।

আর পড়তে পারেন