শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুরবানির মর্মকথা -১

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৩, ২০১৮
news-image

সাইয়েদ রাশীদুল হাসান জাহাঙ্গীরঃ

ইসলামের ইতিহাসে কুরবানি এক সমুজ্জ্বল সোনালী অধ্যায় রচনা করেছে। কুরবানি হচ্ছে ত্যাগের প্রতিক। জাতি হিসেবে মুসলমানরা কত ত্যাগী প্রতি বছর পশু কুরবানি করে তা প্রমাণ করে। বিশ্ববাসিকে বুঝিয়ে দেয়া হয় যে, আমাদের রবের সন্তুষ্টির জন্যে আমরা পশুর রক্ত বা পশুর জীবন নয়, আমাদের রক্ত এবং আমাদের জীবনও এভাবে বিসর্জন দিতে পারি । পারি উৎসর্গ করে দিতে জীবনের সর্বস্ব। পৃথিবীতে মানুসের ইতিহাস যত পুরোনো কুরবানির ইতিহাসও তত পুরোনো। মানব জাতির পিতা হযরত আদম আ. এর দুপুত্র হাবিল ও কাবিল পৃথিবীতে কুরবানির সূচনা করেছে। পবিত্র কুরআনে বলা হয়, ‘হে নবী! কিতাবিগণকে আদমের দুই পুত্র হাবিল ও কাবিলের ঘটনা ভাল করে বর্ণনা করো। তারা যখন কুরবানি করেছিল, তখন একজনের কুরবানি কবুল হলো কিন্তু অন্যজনের কুরবানি কবুল হলো না’। (সূরা মায়েদা: ২৭) সেই থেকেই মানুষ কুরবানির সাথে পরিচিত। আর সেই পথ ধরেই বিভিন্ন সময়ে বিভিন্নভাবে কুরবানির প্রচলন চলছে। বলা হচ্ছে ‘আমি প্রত্যেক সম্প্রদায়ের জন্যে কুরবানিকে ইবাদতের অংশ করেছি’…(সূরা হজ্জ্ব: ৩৪)। হযরত ইব্রাহিম আ. এর কুরবানি এবং সেই সময় থেকেই মুসলিম জাতির উপর কুরবানি ওয়াজিব হয়। এই কুরবানিটিই মুসলিম জাতির কাছে তাদের জন্যে বিশেষভাবে অনুসরণীয় ও অনুকরণীয় হয়ে রয়েছে।

‘কুরবানি’ শব্দটি আরবি। এটি ‘ক্কাফ’ ‘রা’ ‘বা’ এ তিনটি বর্ণ দ্বারা গঠিত ‘কুরবুন’ মূল ধাতু থেকে উদ্ভুত হয়েছে। যার অর্থ নৈকট্য বা নিকটবর্তী। এজন্যই এই কাজের নাম কুরবানি করা হয়েছে, যেহেতু একটা বিশেষ উৎসর্গের মাধ্যমে আল্লাহ্র নৈকট্য লাভ করার চেষ্টা করা হয়। এভাবে উৎসর্গের সকল বিষয় ও পন্থাই কুরবানির অন্তর্ভুক্ত। একজন মুমিন আল্লাহ্র সন্তুষ্টি এবং নৈকট্য লাভের উদ্দেশ্যেই ঢেলে দেয় জীবনের সকল প্রচেষ্টা। সমস্ত আমলের লক্ষ্য একটাই, আল্লাহ্র সন্তুষ্টি। আমরা দান-সাদাকা করি , এর কানাকড়িও আল্লাহ্র হাতে পৌঁছায় না। আমরা মসজিদ মক্তব মাদ্রাসার ভবন তৈরী করি, তার একটি ইট বা এক কণা বালিও আল্লাহ্র দরবারে পৌঁছায় না। পৌঁছায় শুধু নিষ্ঠা ও আল্লাহ্ সচেতনতা বা তাকওয়া। কুরবানির বেলায়ও তাকওয়া ছাড়া আল্লাহর কাছে আর কিছুই পৌঁছায় না। পবিত্র কুরআনে বিষয়টি এভাবে বলা হয়েছে,‘(কিন্তু মনে রেখো) কুরবানির মাংস ও রক্ত আল্লাহ্র কাছে পৌঁছায় না, আল্লাহ্র কাছে পৌঁছায় শুধু তোমাদের নিষ্ঠাপূর্ণ আল্লাহ্-সচেতনতা’….(সূরা হজ্জ্ব: ৩৭)।

কুরবানির মতো এমন জটিল কাজ বা ত্যাগের দাবি আল্লাহ্ তার বান্দার উপর আরোপ করার কারণ একটাই সেটি হচ্ছে, পরীক্ষা করে নেয়া। পরীক্ষা করে দেখা যে ঈমানের দাবিতে, নিজেকে উৎসর্গের দাবিতে কে কতটুকু সত্যবাদী। একজন ঈমানদারের প্রত্যয় হল জীবন ও সম্পদ তার নিজের নয়, এগুলোর মালিক আল্লাহ্, একথার সত্যতা যাচাই-ই হচ্ছে কুরবানি সহ অন্যান্য অনেকগুলো পরীক্ষার মূল উদ্দেশ্য। স্ত্রী, সন্তানাদি, সহায়সম্পদ, সোনা-দানা, জমাজমি, গৃহপালিত পশুপাখি, বাগবাগিচা, ফসলাদি যার যা আছে, একজন মুমিন ব্যক্তি মনে করে এগুলোর মালিক আমি নই , এগুলোর মালিক সকল কিছুর একমাত্র ¯্রষ্ঠা আল্লাহ্পাক, এই ধারণা হচ্ছে ঈমান। তাই আল্লআহ্র একজন প্রিয় বান্দা, প্রিয় বন্ধু নবী হযরত ইব্রাহিম খলিলুল্লাহ্র কাছে তার প্রতি ঈমান ও ভালবাসার দাবিকে যাচাই করার উদ্দেশ্যে তিনি সবচাইতে প্রিয় জিনিস কুরবানি করার নির্দেশ দেন। আর সব চাইতে প্রিয় জিনিস নবী ইবরাহেিমর জীবনে সম্মানিত নবী, আল্ল্হ্র গোলাম, মা’বুদের একান্ত অনুগত হযরত ইসমাঈল আ.। আমাদের পিতা নবী হযরত ইব্রাহিম আ. ইসমাঈলকেই কুরবানি করতে পূর্ণাঙ্গ ইচ্ছা অনুযায়ী চূড়ান্ত প্রস্তুতি গ্রহন করেন। পরীক্ষায় তিনি উত্তীর্ণ হলেন, আল্লাহ্ তাঁর কুরবানি কবুল করলেন এবং ইব্রাহিম আ. কে বন্ধু হিসেবে বুকে ধারণ করে নিলেন। আল্লাহ্ বলেন, ‘স্মরণ করো! ইব্রহিমকে তার প্রতিপালক কিছু বিষয়ে পরীক্ষা নিয়েছিলেন। পরীক্ষায় উত্তির্ণ হওয়ার পর আল্লাহ্ বলেন. ‘আমি তোমাকে মানবজাতির নেতা মনোনিত করেছি’। সে বলল, ‘আমার বংশধরদের মধ্য থেকেও কি নেতা হবে?’ আল্লাহ্ বলেন, ‘আমার প্রতিশ্রুতি যালেমদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।’
¬
কুরবানি প্রাপ্ত নেয়ামতের শুকরিয়া। বিশেষ করে পশু জবাই করে, পশুর রক্ত প্রবাহিত করে শুকরিয়া আদায় করার নির্দেশই আল্লাহ্ দিয়েছেন। যেমন আল্লাহ্ যখন মুহাম্মদ স. কে কাউচারের মতো পুরস্কারে ভূষিত করেন, তখন নেয়ামত প্রাপ্তির শুকরিয়া হিসেবে সালাত কায়েম করতে এবং কুরবানি বা পশু জবাই করতে বলেছেন। কুরআনে বলা হয়েছে, “(নবী হে!) আমি নিশ্চয়ই আপনাকে ‘কাউচার’ দান করেছি। অতএব, আপনি সালাত আদায় করুন এবং কুরবানি করুন।” এখানে শিক্ষনীয় যে, নেয়ামতের শুকরিয়া আদায় করতে হবে জীবন, সম্পদ এবং সর্বস্ব কুরবানি বা উৎসর্গ করে। স্মরণ করুন, জীবনের শুরু থেকে আমরা ¯্রষ্টার কাছ থেকে হাজার হাজার নেয়ামত লাভ করেছি এবং মৃত্যু পর্যন্তই এভাবে আল্লাহ্র নেয়ামতের মাঝে ডুবে থাকবো। এগুলোর শুকরিয়া আদায়ের জন্যে আল্লাহ্ বিশেষভাবে নির্দেশ দিয়েছেন। আর তা আদায়ের প্রক্রিয়াও তিনি বলে দিয়েছেন, সালাত ও কুরবনির মাধ্যমে।

লেখক ঃ

সাইয়েদ রাশীদুল হাসান জাহাঙ্গীর

মুফাসসিরে কোরআন , বিশিষ্ট  ইসলামিক চিন্তাবিদ ও গবেষক ।

 

আর পড়তে পারেন