শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গান্ধীজির বাংলাদেশে আগমন দুইটা দেশের মধ্যে অনন্য সম্পর্কের নিদর্শন-ভারতীয় হাই কমিশনার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০২৩
news-image

হাসিব আল আমিন:

গান্ধীজির বাংলাদেশে আগমন দুইটা দেশের মধ্যে অনন্য সম্পর্কের নিদর্শন বলে মন্তব্য করেছেন
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের হাই কমিশনার প্রণয় কুমার ভার্মা।

তিনি বলেন, মহাত্মা গান্ধীর আগমনে নোয়াখালীতে মানুষের সাথে মানুষের সংযোগ ঘটেছে। বাংলাদেশের সাথে ভারতের ভাষা সংস্কৃতিসহ নানান দিকে মিল রয়েছে। গান্ধীজির জীবন ও শিক্ষা এবং নোয়াখালীতে আগমন মানুষের সাথে মানুষের সম্পর্কের সেরা উদাহরণ। এর মাধ্যমেই দুই দেশের মধ্যে সম্পর্কও উন্নয়ন হয়েছে।

সোমবার (২ অক্টোবর) দুপুরে সোনাইমুড়ীতে মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে তিন দিনের আন্তর্জাতিক যুব শান্তি ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রণয় কুমার ভার্মা আরও বলেন, মহাত্মা গান্ধীর বাণী ছিল শান্তির। তিনি সাধারণ জীবনযাপন করে সে বাণী সারাবিশ্বে ছড়িয়ে দিয়েছেন। আজ বাংলাদেশে মহাত্মা গান্ধীকে স্মরণ হয় এটা কেবল অহিংস ও শান্তির বাণীর কারণে। ফলে বাংলাদেশের সাথে আমাদের সম্পর্ক সুদৃঢ় হচ্ছে। ভারত সব সময় বাংলাদেশের পাশে আছে। মহাত্মা গান্ধীর অহিংস নীতি সারাবিশ্বে ছড়িয়ে যাওয়ায় আমরা গর্বিত। বর্তমানে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গান্ধীজির নীতি এখনো প্রাসঙ্গিক।

জানা যায়, মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তীতে অংশ নিতে চার হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়ে ভারতের ৬২ সাইক্লিস্ট ও ভারত, নেপাল, ভুটান, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, সুইডেন, জার্মানি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ১৫৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। বিশ্বব্যাপী শান্তি ও সম্প্রীতি বৃদ্ধির উদ্দেশ্যেই মূলত এ ক্যাম্পের আয়োজন করা হয়।

শনিবার (৩০ সেপ্টেম্বর) থেকে শুরু হয়ে সোমবার (২ অক্টোবর) পর্যন্ত এ ক্যাম্পে প্রতিদিন শান্তি সমাবেশ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল। সোমবার (২ অক্টোবর) সন্ধ্যায়
সাংস্কৃতিক কার্যক্রম শেষে আন্তর্জাতিক যুব পিস ক্যাম্পের সমাপনি ঘোষণা করা হয়।

সোনাইমুড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইসমাইল হোসেনের সঞ্চালনায় ও গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) জীবন কানাই দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য (এমপি) এইচ এম ইব্রাহিম, জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনম সেলিম, সাধারণ সম্পাদক সহিদ উল্যাহ খান সোহেল, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারি জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) বিজয়া সেন, বীর মুক্তিযোদ্ধা হারুন হাবিব প্রমুখ।

অনুষ্ঠানে ভারতের স্নেহালয়া সংঘের আহ্বায়ক ড. গিরিশ কুলকার্নি, গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক ও সিইও রাহা নব কুমার, সহকারী পুলিশ সুপার (চাটখিল সার্কেল) নিত্যানন্দ দাসসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষেরা উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন