বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিপোতে আরও ৪ কনটেইনারে ক্ষতিকর কেমিক্যাল শনাক্ত

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর ৩৬ ঘণ্টা পেরিয়ে গেলেও তা নিয়ন্ত্রণে আসেনি। এখনও বেশ কয়েকটি কনটেইনার জ্বলছে। ধোঁয়া বোরোচ্ছে অর্ধশতাধিক কনটেইনার থেকে।

সরেজমিনে দেখা যায়, ডিপোর পশ্চিম পাশে কয়েকটি কনটেইনারে আগুন জ্বলছে। দাউ দাউ করে জ্বলতে থাকা আগুনের ওপর ফায়ার সার্ভিসের সদস্যরা পানি ছেটাচ্ছেন।

জ্বলন্ত কনটেইনারগুলোর মধ্যে কেমিক্যাল বোঝাই কনটেইনার থাকতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। যে কারণে সতর্কতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন তারা। আর তাদের শঙ্কা সত্যিতেই রূপ নিল। আরো ৪টি কনটেইনারে অতি উচ্চক্ষমতা সম্পন্ন কেমিক্যাল শনাক্ত করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন ২৪ পদাতিক ডিভিশনের সেনা কর্মকর্তা লেফ. কর্ণেল আরিফুল ইসলাম। তবে এসব কেমিক্যাল গতকাল পাওয়া হাইড্রোজেন পার অক্সাইড নাকি অন্য কোনো দাহ্য রাসায়নিক তা নিশ্চিত করেননি তিনি। পরে ল্যাব টেস্টে তা জানানো হবে।

তিনি জানান, কনটেইনার থেকে ক্ষতিকর রাসায়নিক বঙ্গপোসাগরে ছড়িয়ে পড়ার আশঙ্কা মুক্ত আমরা। সেনাবাহিনীর বিশেষ ইঞ্জিনিয়ারিং টিম ড্রেনেজব্যবস্থা বন্ধ করে দিয়েছে।

এর আগে শনিবার রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কন্টেইনারে একের পর এক বিকট বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জন হয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্য মতে মৃতের সংখ্যা ৪৬ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের পরিবারে জেলা প্রশাসনের সহায়তার টাকা হস্তান্তর হয়েছে।

প্রসঙ্গত, সীতাকুণ্ডের ওই ডিপোর আগুন নেভাতে সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের কর্মীরা একযোগে কাজ করে যাচ্ছেন। ঘটনাস্থলে যৌথভাবে কাজ করছে চট্টগ্রাম জেলা প্রশাসন, সীতাকুণ্ড উপজেলা প্রশাসন, র্যাব, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, সিপিপি ও স্থানীয় বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠনের কর্মীরা।

আর পড়তে পারেন