বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক: ঈদযাত্রায় গলার কাটা হতে পারে বলদাখাল ইউটার্ণ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৮, ২০২২
news-image

 

জাকির হোসেন হাজারী:
পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে দেশের লাইফলাইনখ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির ১০কিলোমিটার অংশে এবারও যানজটে ভোগান্তীর শঙ্কা। কারণ সংস্কার কাজ চলায় মহাসড়কের দাউদকান্দির শহিদনগর এলাকায় এবং দাউদকান্দি ঘাট থেকে বালুবাহী ট্রাক বলদাখাল মোড়ে ইউটার্ণ নিতে গিয়ে যানজটের আশংকা বেশি। এছাড়া গৌরীপুর বাসস্ট্যান্ডে এলোপাতারী পার্কিং করে যাত্রী উঠানামা, সাথে ফিটনেস বিহীন লোকাল মাইক্রোবাস ও অনুমোদনহীন ট্রাক্টর গৌরীপুর-হোমনা সড়ক থেকে মহাসড়কে উঠা এবং মহাসড়ক থেকে নামার সময় স্বৃষ্ট যানজট ঈদে তীব্র আকার ধারন করার সম্ভাবনা রয়েছে বলে ধারনা করছেন সড়কে চলাচলকারী চাক ও যাত্রীরা। সবমিলিয়ে এবারের ঈদযাত্রায় গলার কাটা হতে পারে বলদাখাল ইউটার্ন! তবে কুমিল্লা সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, যানজট এড়াতে ঈদের এক সপ্তাহ আগে থেকেই সংস্কারকাজ বন্ধ রাখার চিন্তা করছি এবং ঈদে ঘরমুখো মানুষ যাতে যানজটমুক্ত পরিবেশে নিরাপদে বাড়ী ফিরতে পারে সে লক্ষ্যে হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দি উপজেলার শহীদনগর ও হাসানপুর এলাকায় ঢাকামুখী লেনের সংস্কারকাজের কারণে ধীরগতিতে চার লেনের যানবাহনগুলো দুই লেনে চলাচল করেছে। সড়ক ও জনপথের এ সংস্কারকাজ চলাকালীন সময়ে ভিআইপিদের গাড়ি, রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, ব্যাটারিচালিত অটোরিকশা ও লোকাল মাইক্রোবাস নিয়ম লঙ্ঘন করে চলাচল করে। এতে মহাসড়কের ওই অংশে যানজট সৃষ্টি হয়।

সরেজমিনে দেখা গেছে, মহাসড়কের বারপাড়া ব্র্যাক অফিস থেকে শহিদনগর পার হয়ে দাউদকান্দি পর্যন্ত রাস্তায় সংস্কার কাজ করা হচ্ছে। যখন কাজ চলমান থাকে,তখন মহাসড়কের ঢাকামুখী লেনে যান চলাচল বন্ধ থাকে। এতে চারলেনের যানবাহন দুই লেনে চলতে দেখা গেছে। যদিও এখন যানজট নেই, তবে সংস্কার কাজ চলমান থাকলে ঈদে যানবাহনের চাপ বাড়ার সাথে সৃষ্টি হবে যানজটের এমন আশঙ্কা সড়কে চলাচলকারী চালক ও যাত্রীদের।

অপরদিকে মেঘনা-গোমতী সেতুর পূর্বপাশে বালু পাথরের আড়ৎ। প্রতিদিন এখান থেকে কয়েকশতাধিক ট্রাক বালি ও পাথর নিয়ে দেশের বিভিন্ন এলাকায় যায়। এসব ট্রাক মহাসড়কে উঠা এবং নামার সময় বলদাখাল এলাকার ইউটার্ণে প্রতিদিনই যানজটের সৃষ্টি হয়। এখানে সৃষ্ট যানজটের চাপ পড়ে মেঘনা-গোমতী সেতুর টোল প্লাজায়। করোনা মহামারী বিধিনিষেধ না থাকায় আগের কয়েকটি ঈদের তুলনায় কয়েক গুণ মানুষ এবার গ্রামের বাড়ির পথে ছুটবে বলে অনুমান করা হচ্ছে। আর ঈদ উপলক্ষে বাড়তি যানবাহনের চাপতো থাকছেই। তাই ঈদযাত্রায় তারা চরম ভোগান্তির মুখে পড়বেন বলে আশঙ্কা করছেন ওই পথে চলাচলকারীরা।

মেঘনা-গোমতী সেতুর টোল আদায়কারী প্রতিষ্টানের ইনচার্য মোঃ ইউনুস আলী শিকদার জানান, স্কেলসহ প্রতিদিন প্রায় ১৭/১৮ হাজার যান বাহনের টোল ১০টি কাউন্টার থেকে আদায় করা হচ্ছে। ছুটির দিনে প্রাইভেটকার ও মাইক্রোবাসের কারনে এর সংখ্যা কিছুটা বাড়ে। তারপরও আমাদের এখানে যানজটের কোন সম্ভাবনা নেই। কিন্ত বলদাখাল এলাকায় বালু পাথরবাহী ট্রাকের কারণে সৃষ্ট যানজটের চাপ টোল আদায়কারী কাউন্টার গুলোর উপর পড়ে। এতে কিছুটা যানজটের সৃষ্টি হয়। আর ঈদে তো এমনিতেই অতিরিক্ত যানবাহনের চাপ থাকে, এর সাথে আরেকটি কারণ হলো চালকদের সচেতনতার অভাব, যেমন টোলের সমপরিমান টাকা হাতে রাখার নির্দেশনামূলক সাইনবোর্ড থাকলেও কোন চালকই এটি মানছেন না। চালক সমপরিমান টাকা হাতে রাখলে প্রতিটি গাড়ী পাস হতে ১৫ থেকে ২০ সেকেন্ড সময় লাগে। কিন্তু সমপরিমান টাকা না রাখায় বা ৫০০/১০০০ টাকার নোট দিলে সেটি আসল না নকল চেক করতে হয়, তারপর ভাংতি টাকা হিসেব করে দিতে এবং চালক হিসেব করে নিতে দুই থেকে পাঁচ মিনিট সময়ও লেগে যায়। এতে যানজট সৃষ্টি হয় এবং সেটি ধীরে ধীরে লম্বা হতে থাকে।

শ্রমিক নেতা রকিব উদ্দিন রকিব বলেন, বলদাখাল এবং টোলপ্লাজা এলাকায় যখনই যানজট হয়, তখনই আমরা নিয়ন্ত্রনের চেষ্টা কওে যাই। অতীতে উপজেলা চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী ভাই নিজে এখানে যানজট নিরসনে অংশ নিয়েছেন।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরে(কুমিল্লা) নির্বাহী প্রকৌশলী সুনীত চাকমা আজকের কুমিল্লাকে বলেন, সংস্কার কাজটি চলমান রাখতে চাই। এরজন্য যথেষ্ট ট্রাফিক ম্যানেজম্যান্ট রয়েছে। তারপরও হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করে কাজটি চলমান রাখতে চাই। এ ক্ষেত্রে মানুষের হালকা বা সামন্য কষ্ট করতে হতে পারে। তবে যানজট যেন না হয় আমরা হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করার চেষ্টা করতেছি। এরপরও নিয়ন্ত্রণ করতে না পারলে প্রয়োজনে ঈদের আগে সংস্কার কাজ বন্ধ রাখার পরিকল্পনা রয়েছে।

তিনি আরো বলেন, দাউদকান্দি বলদাখাল এলাকাকে যানজটমুক্ত করতে ইউলুপ করতে কয়েকজন বিশেষজ্ঞর সাথে আলোচনা বরেছি। আর গৌরীপুর এলাকার যানজট নিয়ে টার্ণিং ইয়ার্ড নামে আমাদের একটা বৃহত প্রকল্প হাতে নিয়েছি। সামনের ঈদের আগে এটি বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে। এটি বাস্তবায়ন করা হলে হোমনা থেকে কোন গাড়ী সরাসরি মহাসড়কে উঠতে পারবে না।

কুমিল্লা রিজিওনের হাইওয়ে পুলিশ সুপার মোঃ রহমত উল্লাহ বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে যানজটের কোন আশঙ্কা করছি না। তবে বলদাখাল এলাকায় প্রচুর বালুর ট্রাক চলে, এগুলো বন্ধ করে দিতে পারলে ভালো, যদিও আমি এগুলো বদ্ধ করার পক্ষে, কিন্তু বন্ধ করতে পারছি না। গৌরীপুর যখন পুলিশ থাকে তখন কোন সমস্য থাকে না।

তিনি জানান, দাউদকান্দির বলদাখাল ও গৌরীপুরসহ কুমিল্লা অংশে যেখানে যানজটের আশংকা রয়েছে সেখানে ট্রাফিক ডেভলাপমেন্ট থাকবে, মোটরসাইকেল টিম, রেকার, মোবাইল পেট্রোল ও এ্যাম্বুলেন্স থাকবে। আর দাউদকান্দির জন্য অতিরিক্ত ফোর্স এবং মোবাইল পেট্রোল নিয়োজিত করা হবে। যারা পালা করে দায়িত্ব পালন করবেন।

আর পড়তে পারেন