শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারের কুরছাপ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন: অনিয়ম ও সহিংসতার আশংকা !

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৫, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার দেবিদ্বারের কুরছাপ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনকে কেন্দ্র করে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। প্রধান শিক্ষক মোহাম্মদ কামাল হোসেনকে বিদ্যালয়ে আসতে দিচ্ছে না প্রভাবশালী মহল। ফলে প্রধান শিক্ষক ঘরে বসেই স্কুল পরিচালনা করছে। এমনকি ম্যানেজিং কমিটির নির্বাচনেও নানা অনিয়মের পরিকল্পনা করছে কুচক্রীমহল। ফরম কিনতে গিয়ে হয়রানির শিকার হতে হয়েছে কুরছাপ গ্রামের বাসিন্দাদের। নির্বাচনে ভোটারদের কেন্দ্রে যাতে না আসে সেজন্য ভয়-ভীতি দেখানো হচ্ছে ।ফলে ২৭ মে নির্বাচনের দিন বড় ধরণের সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা সৃষ্টি হতে পারে বলে স্থানীয় একাধিক সূত্র জানায়।

স্থানীয় সূত্র জানায়, কুরছাপ গ্রামের এনামুল হক এনাম. ডা. আব্দুর রশিদ, তৌফিকুল ইসলাম, রেজাউল করিম, গোলাম রাব্বি, জাহাঙ্গীর আলম, আবুল কালাম আজাদ (প্রার্থী), মোখলেছুর রহমান (প্রার্থী), ছফিউল্লাহ (প্রার্থী) এবং মো. মমিন (প্রার্থী) স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচনের পূর্বে থেকে প্রভাব বিস্তার শুরু করেছে।

এ বিষয়ে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর সমাধানের লক্ষ্যে লিখিত অভিযোগ করেছেন কুরছাপ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ কামাল হোসেন।

লিখিত অভিযোগে কুরছাপ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কামাল হোসেন জানান, আমি বিগত ২০১৫ সালের ১৩ আগষ্ট থেকে এই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এবং ২০২০ সালের ২২ সেপ্টেম্বর থেকে প্রধান শিক্ষক পদে যোগদান করে ন্যায় নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছি। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর থেকে এলাকার কিছু কুচক্রি লোক ষড়যন্ত্র শুরু করে।তাদের হুমকির কারণে আমি বিদ্যালয়ে যেতে পারছিনা যা বিদ্যালয়ের অফিসিয়িাল কার্যক্রমে বাধাগ্রস্থ হচ্ছে। তারপরও সভাপতির অনুমতিক্রমে আমি নিরাপদ স্থান থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচন-২০২২ সম্পন্ন করার জন্য চলতি বছরের ২৬ এপ্রিল প্রিজাইডিং অফিসার তফসিল ঘোষণা করেন। ২৭ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।গত ৯ মে থেকে মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ করা হয়।কিন্তু বিতরণ ও গ্রহনের সময় আমি বিদ্যালয়ে যেতে না পারার কারণে ফরম বিতরণ ও গ্রহণে কুরছাপ গ্রামের ৫ জন প্রভাবশালি ব্যক্তি ছাড়া অন্য লোকেরা কুরছাপ গ্রাম থেকে ফরম কিনতে পারেনি। ফলে অন্য গ্রামে গিয়ে ফরম কিনতে ও জমা দিতে গিয়ে তারা বাধার মুখে পড়েছে ।পরে ফোনের মাধ্যমে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের নির্দেশে আমি কুমিল্লা থেকে তাদের ফরম গ্রহণ করি। গত ১২ মে মনোনয়ন বাছাইয়ের দিন থেকে ওই প্রভাবশালী প্যানেলের লোকজন আমাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচি সম্পন্ন ভাষা ব্যবহার করে যাচ্ছে যা বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে যাচ্ছে। নির্বাচনকে স্বচ্ছ করার লক্ষ্যে প্রধান শিক্ষক হিসেবে আমার বিদ্যালয়ে যাওয়া অতীব জরুরি।

আমার অনুপস্থিতির কারণে যদি নির্বাচনে কোন ধরনের অনিয়ম বা কারচুপি, সহিংসতা হলে এর দায়-দায়িত্ব আমি গ্রহণ করবো না। কিংবা কোন ধরনের আইনি জটিলতা সৃষ্টি হলে এর দায় দায়িত্ব আমি নিতে পারবো না। এমন ক্রান্তিলগ্নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করছি।

কুরছাপ গ্রামের বেশ কয়েকজন ভোটার নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের কেন্দ্রে যেতে না করা হয়েছে। সুষ্ঠ ভোটের বিষয়ে আমরা সন্দিহান। যেভাবে ভয়-ভীতি দেখানো হচ্ছে, তাতে কেন্দ্রে গিয়ে ভোট দেয়া কঠিন হবে আমাদের জন্য।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক উন নবী তালুকদার আজকের কুমিল্লাকে জানান, নির্বাচনকে ঘিরে একটি লিখিত অভিযোগ পেয়েছি। একজন কর্মকর্তাকে তদন্ত করার জন্য বলা হয়েছে। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন