শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রথমবারের মতো ভার্চুয়ালি ‘গণধর্ষণের’ শিকার ১৬ বছরের কিশোরী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

যে কোনো ধর্ষণের ঘটনাই সমাজের জন্য কলঙ্কজনক। তবে প্রথমবারের মতো আলোচনায় এসেছে ভার্চুয়ালি কিশোরী গণধর্ষণের ঘটনা। অনলাইন মাধ্যম মেটাভার্সে গণধর্ষণের ঘটনা সামনে এসেছে। নিউ ইয়র্ক পোস্টের বরাতে বুধবার (০৩ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মেটাভার্সে ভার্চুয়াল রিয়েলিটির একটি গেম খেলতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছেন এক কিশোরী। আশ্চর্য এ ঘটনার মুখোমুখি হওয়া কিশোরীর বয়স ১৬ বছর। তিনি জানান, ভার্চুয়াল রিয়েলিটিতে একটি গেম খেলছিলেন তিনি। এ সময় কয়েকজন অনলাইন দুষ্কৃতকারী দ্বারা তিনি ভার্চুয়ালি গণধর্ষণের শিকার হয়েছেন। ব্রিটিশ পুলিশ এমন এক অপরাধের মুখোমুখি হয়েছে।

বিচিত্র এ ঘটনাটি প্রথম সামনে আনে ডেইলি মেইল। ওই কিশোরী শারীরিকভাবে কোনো আঘাত না পেলেও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন। মামলা সংশ্লিষ্ট এক সিনিয়র অফিসার সংবাদমাধ্যমকে বলেন, আচরণটি ভুক্তভোগীর ওপর গভীর মানসিক প্রভাব ফেলেছে। এটি শারীরিক আঘাতের চেয়ে অনেক কঠিন।

ব্রিটিশ কর্তৃপক্ষের আশঙ্কা, বিদ্যমান আইন অনুসারে এ অপরাধের বিচার করা অসম্ভব হতে পারে। কেননা সম্মতি ছাড়াই যৌন পদ্ধতিতে শারীরিক স্পর্শকে যৌন নিপীড়ন হিসেবে সংজ্ঞায়িত করা হয়। ভার্চুয়ালি গণধর্ষণের বিষয়টি সামনে আসার পর নড়েচড়ে বসেছে ব্রিটিশ প্রশাসন। এ ঘটনার নিন্দা জানিয়ে সরব হয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি। ভুক্তভোগী ওই কিশোরীকে তিনি প্রয়োজনীয় আইনি সহায়তার ঘোষণা করেছেন। এ ছাড়া এ ধরনের ঘটনা যাতে আগামী দিনে না ঘটে সেজন্য সরকার প্রয়োজনীর ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন তিনি।

সিনিয়র এক রাজনীতিবীদ এলবিসির ‘নিক ফেরারি অ্যাট ব্রেকফাস্ট’ প্রোগ্রামে বলেন, এটি বাস্তব নয় বলে খারিজ করা সহজ। কিন্তু ভার্চুয়াল পরিবেশে আজকের প্রজন্ম অবিশ্বাস্যভাবে নিমগ্ন। যে তরুণীর কথা বলা হচ্ছে সে ট্রমার মধ্য দিয়ে গেছে।

ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিলের শিশু সুরক্ষা এবং অপব্যবহারের তদন্তের নেতৃত্বদানকারী ইয়ান ক্রিচলি বলেন, শিশুদের বিরুদ্ধে যৌন শিকারীদের অবার বিচরণের ক্ষেত্র হয়ে উঠেছে মেটাভার্স। তিনি অনলাইনে সংঘটিত অপরাধের মোকাবিলা ও ব্যবহারকারীদের সুরক্ষা দিতে আরও কড়া পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

ব্রিটেনে এর আগেও এমন একটি ঘটনা ঘটেছিল। ২০২২ সালে ৪৩ বছর বয়সী এক নারী যৌন হয়রানির শিকার হয়েছিলেন। ওই সময়ে মেটাভার্সে যৌন নির্যাতনের বিষয়টি মৌখিকভাবে জানিয়েছিলেন। গেমে প্রবেশের কয়েক সেকেন্ডের মধ্যে তিন থেকে চারজন পুরুষ তাকে গণধর্ষণ করেন বলে অভিযোগ করেছিলেন ওই নারী।

আর পড়তে পারেন