শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় বেনামে গ্যাসের ব্যবহার ;রাজস্ব হারাচ্ছে সরকার

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১১, ২০২০
news-image

 

সাকিব আল হেলালঃ
কুমিল্লার বরুড়া পৌরসভার ৬ নং ওয়ার্ডের পুরান কাদবা গ্রামের জ্বালানি গ্যাসের সংযোগ ঘটে গত ২০১৫ সালে । জানা যায়, সেই এলাকায় বরুড়া পৌরসভার উপশহরসহ প্রায় ১০৮টি পরিবার গ্যাস সংযোগ পেয়েছে । অথচ নামে বেনামে জ্বলছে জ্বালানি গ্যাস, সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব আয় থেকে।

অনুসন্ধানের তালিকায় ২৩টি রাইজার বইবিহীন ৪ বছর ব্যবহার করে যাচ্ছেন। আর সরকার গ্যাসের দাম তিন ধাপে মূল্য বৃদ্ধি করেছে. পরিসংখ্যান হারে শুরুর ২০১৫- সেপ্টেম্বর পর্যন্ত প্রতি চুলা ৪৫০ টাকা, ২০১৫ -অক্টোবর থেকে ২০১৭ ইং ফেব্রুয়ারি পর্যন্ত ৬৫০ টাকা, ২০১৭-মার্চ থেকে ২০১৯-জুন পর্যন্ত ৮০০ টাকা,২০১৯-জুলাই থেকে বর্তমানে ৯৭৫ টাকার উপরস্থ হিসাব মোতাবেক- ২৩ টি বই বিহীন গ্যাস ব্যবহারকারি থেকে সরকার বঞ্চিত হয়েছে ৫,৫৭১৭৫ (পাঁচ লক্ষ সাতান্ন হাজার একশত পচাত্তর টাকা) ।

বর্তমান ভোক্তভোগীদের অভিযোগ,পুরান কাদবা গ্রামের মৃত জয়নাল আবেদীন চৌধুরীর ছেলে মোঃ জসিম উদ্দিন চৌধুরীসহ কিছু কুচক্র দালাল গ্যাস সংযোগের রাইজার মূল্য দেখিয়ে অনেক পরিবার থেকে সংযোগের নামে হাতিয়ে নিয়েছে লক্ষ লক্ষ টাকা। তার পরেও বছরের পর বছর বিল পরিশোধ না করে গ্যাস জ্বালিয়ে যাচ্ছে, রাজস্ব আয় থেকে বঞ্চিত করছে সরকারকে।

জনমত সুত্রে কারণ খুজে পাওয়া যায়, গ্রাহক বিল পরিশোধ করতে পারছেনা তাদের কাছে বিল পরিশোধ করার মত কোন প্রকার ডকুমেন্ট (বিল বই) নাই।

কুমিল্লা বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীর রাজস্ব শাখার বরুড়ার দায়িত্বরত গ্যাস কর্মকর্তা মোবারক হোসেন বলেন,  আমি এই বিষয়ে কিছুই জানি না।খুব শ্রীঘ্রই তদন্ত করে অভিযানে আসবো”।

আর পড়তে পারেন