শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়া-নিমসার সড়কের বেহাল দশা, জনমনে অস্বস্তি

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৭, ২০১৮
news-image

 

সাকিব আল হেলাল:

কুমিল্লার বরুড়া উপজেলা থেকে নিমসার পর্যন্ত প্রায় ১৪ কি.মি সড়কটি দীর্ঘদিন ধরে যানবাহন চলাচলে অকেজো হয়ে পড়ে আছে।এই সড়কটি দেখে বোঝার উপায় নেই সড়কটি পাকা সড়ক নাকি কাঁচা।প্রায় পুরো সড়কটিই খনা-খন্দকে ভরা।সামন্য বৃষ্টি হলে সড়কে হাঁটু পানি জমে সড়কে ছোট ছোট জলাশয় সৃষ্টি হয়।যানবাহন থাকুক দূরের কথা এ সড়ক দিয়ে হেঁটে চলতেও মানুষের অনেক কষ্ট হয়।এ সড়ক দিয়ে চলতে গিয়ে প্রায়ই দূর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা।

প্রতিদিন অসংখ্যে সিএনজি,অটোরিক্সা,রিক্সা,মাইক্রোবাস,ট্রাক,চার্জার ভ্যানসহ বিভিন্ন যানবাহনে হাজার হাজার মানুষ চলাচল করে।স্কুল,কলেজগামী ছাত্র-ছাত্রীসহ ব্যাবসা-বানিজ্যের ক্ষেত্রে এই সড়ক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।এই সড়কটি দিয়ে পথচারীদের চলাচল করতে গিয়ে পথচারীদের যেমন সময়ের অপচয় হচ্ছে তেমনি রয়েছে জীবনের ঝুঁকি।

উক্ত সড়কটি ব্যাবহার করেই পুরো বরুড়া উপজেলার কৃষকেরা তাদের কষ্টের ফলানো ফসল দেশখ্যাত নিমসার কাঁচাবাজারে বিক্রি করে এবং নিমসার থেকে পুরো বরুড়া উপজেলার সবজি ব্যাবসায়ীরা সবজি সংগ্রহ করে এলাকাতে বিক্রয় করে। কিন্তু সড়ক নষ্ট হওয়ায় তাদের ভাড়া গুনতে হয় বেশি।তাই তাদের সবজি বিক্রয় করে তেমন পুষাতে পারে না। শুধু তাই নয় ঐ এলাকার কৃষকেরা সবজি উৎপাদন করে পড়েছে বিপাকে।
সরেজমিনে গিয়ে ঐ এলকার একাধিক কৃষকের সাথে কথা হলে তারা বলেন,সড়কের অবস্থা খারাপ হওয়ায় আমাদের উৎপাদিত ফসল নিয়ে বাজারে যেতে পারছি না তাই বাধ্য হয়ে লোকসানে অনেক কষ্টে ফলানো সবজি বাড়িতে বিক্রি করতে বাধ্য হচ্ছি।তারা দুঃখের সাথে আরো বলেন,দেশের বিভিন্ন জায়গায় উন্নয়নের ছোঁয়া লাগলেও আমরা যেন এ থেকে বঞ্চিত।আমাদের এলাকার সড়কে উন্নয়নের ছোঁয়াই লাগে না।জানিনা এই সড়কের উন্নয়ন কখন দেখবো ?

বরুড়া উপজেলার ৩নং উঃ খোশবাস ইউনিয়নের চেয়ারম্যান নাজমূল হাসান সরদার বলেন,সড়কটি দ্রুত সংস্কার করা না হলে সড়কটি জনসাধারনের চলাচলে অনুপোযোগী হয়ে যাবে।তাই সড়কটি সংস্কারের জন্য কতৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে”।
এ বিষয়ে বরুড়া উপজেলা চেয়ারম্যান খালেক চৌধুরীর সাথে কথা হলে তিনি জানান,আমি উক্ত সড়কটি পুনঃসংস্কার নিয়ে কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করছি।কর্তৃপক্ষ কাজটি নিয়ে গাফিলতি করাতে কাজ শুরু করতে দেরি হচ্ছে।এ সড়কটি যেন দ্রুত পুনঃসংস্কার হয় এ নিয়ে আমি অনেক চেষ্ঠা করছি।আশা করি খুব দ্রুত কাজ হবে”।

এ বিষয়ে কুমিল্লা-৮(বরুড়া) সংসদ সদস্য অধ্যাপক নুরুল ইসলাম মিলন বলেন,আমি সড়ক ও পরিবহন মন্ত্রির সাথে কথা বলেছি।তিনি বলেছেন জুনের মধ্য টেন্ডার দিয়ে জুলাইয়ের মধ্যে কাজ শুরু করবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন”। পরবর্তিতে তার সাথে যোগাযোগ করার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।
এখন জনসাধারনের মনে একটাই প্রশ্ন জুন গেল জুলাই গেল বছরও প্রায় শেষের পথে। নিমসার-বরুড়া সড়কের পুনঃসংস্কার হবে তো ?

আর পড়তে পারেন