শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধিনে আর কোনো নির্বাচনে যাবে না বিএনপি

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৮, ২০১৯
news-image

 

ডেক্ষ রিপোর্টঃ

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধিনে কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলের নীতিনির্ধারর্ণী সভায় এই বিষয়ে এ সিদ্ধান্ত হয়।

এরআগে স্থানীয় সরকার নির্বাচন, জেলা-উপজেলা মেয়র নিবার্চন ও সর্বশেষ ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সরকার ও ইসিসহ প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ।

নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ ফলপ্রসু হয়নি। জাতীয় ঐক্যফ্রন্টের একটি দাবিও মানা হয়নি। মেলেনি খালেদা জিয়ার মুুিক্ত। নির্বাচন কমিশন আশ্বাস দেওয়ারপরও নির্বাচনকালীন সময়ে ধানের শীষের প্রার্থীদের উপর হামলা, নির্বাচনী প্রচার প্রচারণায় বাঁধা দেওয়া হয়েছে। এমন বিষয়ে নির্বাচন কমিশনে জানানোর পরও তার কোনো সুরাহা হয়নি।

এমনকি সহযোগিতা করেনি। বরং ভোটের আগের দিন রাতেও দলের নেতাকর্মী ও সর্মথকদের এলাকা ছাড়া করা হয়েছে। গ্রেফতার মামলা দেওয়া হয়েছে। প্রশাসন ও আওয়ামী লীগের পক্ষ থেকে হুমকী ধামকির ঘটনা ঘটেছে। নির্বাচন পরবর্তী দলের নেতাকর্মীদের জামিন পেতে আদালতে যেতে হচ্ছে।

সবকিছু মিলিয়ে বর্তমান সরকার ও এই নির্বাচন কমিশনের অধিনে পরবর্তীতে নির্বাচনে কেমন হবে তা দলের নীতিনির্ধারকদের কাছে পরিস্কার হয়ে গেছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, এই সরকার ও নির্বাচন কমিশনের অধিনে কোনো নির্বাচনে আমরা যাবো না। যে নির্বাচনের ফলাফল পূর্বনিধারিত থাকে সেই নির্বাচনে যাওয়ার কোনো মানেই হয় না। সেই নির্বাচনে অংশগ্রহণ করা হবে বোকামি।

তিনি বলেন, আমরা গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছি। কিন্তু এই সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না। এরা রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে ক্ষমতায় যেতে চায়। এবং নির্বাচন কমিশন একটা অর্থব প্রতিষ্ঠান। এদের কোনো মেরুদণ্ড নেই।

শাহজাহান বলেন, একাদশ সংসদ নির্বাচন আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এই সরকারের অধিনে কোনো বিশ্বাসযোগ্য নির্বাচন হবে না। এই সরকারের অধিনে নিবার্চন হবে প্রহসন। চোখে আঙ্গুল দিয়ে দেখানোর পরেও আমরা আর ভুল করতে রাজি নই। একারণে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত।

দলের সিনিয়র এক নেতা জানান, বর্তমান সরকার ও ইসি বির্তকিত। তারা একাদশ সংসদ নির্বাচনে ভোট ডাকাতির নজীরবিহীন ঘটনা তৈরি করেছেন। তারা দেখিয়েছেন কিভাবে ভোটের আগের দিন রাতে ভোট করতে হয়। এ ধরণের নিক্কারজনক ঘটনা এই প্রথম। ফলে এদের অধিনে নির্বাচনে যাওয়া মানেই আবারোও প্রহসনমূলক আরেকটি নির্বাচনে অংশ নেওয়া। বর্তমান সরকারকে বৈধতা দেওয়া। একারণে দলের হাইকমান্ড এ সিদ্ধান্ত নিয়েছেন।

আর পড়তে পারেন