মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনে ভারতে যাচ্ছেন ইমরান মাহফুজ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৬, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশের সাহিত্য সংস্কৃতির প্রতিনিধি হিসেবে বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনে ভারতে যাচ্ছেন কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ।

বাংলাদেশ ও ভারতের ঐতিহ্য ও সংগ্রামের সংস্কৃতির আদান-প্রদানে ২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় শুরু হয় ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’। এর আওতায় প্রতিবছর বাংলাদেশ থেকে বিভিন্ন অঙ্গনের ১০০ জন তরুণ-তরুণীকে ভারত সফরে নিয়ে যায় ঢাকায় দেশটির হাইকমিশন। ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে এবারও যাচ্ছেন এমন শতযুবা। বরাবরের মতোই দীর্ঘ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে শত শত তরুণ-তরুণীর মধ্য থেকে নির্বাচিত হয়েছেন একশ জন। এদের মধ্যে যেমন রয়েছেন সংস্কৃতিকর্মী ও সাহিত্যিক, তেমনি আছেন চিকিৎসক, প্রকৌশলী, উদ্যোক্তা; আছেন খেলোয়াড়, ক্রীড়াবিদ, সাংবাদিক এবং শিক্ষার্থীও। বিগত সফরগুলোতে ভারতের রাষ্ট্রপতির সাক্ষাৎ পেয়েছিল ডেলিগেটস টিম। শেষবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন ডেলিগেটরা। এবারও তেমন সুযোগ থাকতে পারে বলে জানা যায়।

উল্লেখ্য যে, পশ্চিমবঙ্গের সাহিত্য কাগজ কর্তৃক ‘যুগ সাগ্নিক একুশে সম্মাননা ২০১৯’ কবিতা শাখায় পুরষ্কার দিয়েছেন কবি ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’কে। একুশে উদযাপন উপলক্ষে ‘কবিতা ক্যাফে’তে জমজমাট অনুষ্ঠানটি ঢাকায় ‘কবিতা ক্যাফে’ এ হয়। অনুষ্ঠানে ইমরান মাহফুজকে সম্মাননাপত্র এবং পদক তুলে দেওয়া হয়।

আর পড়তে পারেন