শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণপাড়ায় নামায শেষে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরলেন যুবলীগ নেতা রুমি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৭, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার  ব্রাহ্মণপাড়া উপজেলার সাহেবাবাদ বরুইয়ারপার জামে মসজিদে জুম-আর সালাত আদায় করে মুসল্লিদের সামনে বাংলাদেশ সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সবার জন্য দোয়া করেছেন যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক এহতেশামুল হক রুমি।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জুম্মার সালাত আদায় শেষে যুবলীগ নেতা রুমির উদ্যোগে ১৯৭৫ সালের ১৫’ই আগষ্ট নিহত বাঙ্গালী জাতির পিতা, ইতিহাসের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি ও তার সহধর্মীনি বেগম আরজু মনি সহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। ১৯৭১ সনের মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের জন্য ও বুড়িচং-ব্রাহ্মনপাড়া’র মরহুম জননেতা সাবেক সফল আইনমন্ত্রী ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবদুল মতিন খসরু সাহেবের বিদায়ী আত্মার মাগফেরাত কামনা করা হয়। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়।

পরে  সমবেত মুসল্লীদের উদ্দেশ্যে সাম্প্রতিক গুজব ব্যাংকের আমানতকারীদের টাকা না থাকার গুজবের বিষয়টি ব্যাখ্যা করে ব্যাংক সমূহে যে ১লাখ ৬৯ হাজার কোটি টাকা উদ্বৃত রয়েছে ও বানিজ্যিক এল সি খুলতে নিষেধাজ্ঞা নেই তা জানাই। পাঠ্যবই নিয়ে প্রচারিত গুজবে বলা হয়েছে, দ্বিতীয় শ্রেণির বাংলা পাঠ্যবই থেকে মহানবী হযরত মুহম্মদ (সা.) এর জীবনী বাদ দেয়া হয়েছে।কিন্তু প্রকৃতপক্ষে দ্বিতীয় শ্রেণির বাংলা বইয়ের ৭১ পৃষ্ঠায় ‘সবাই মিলে কাজ করি’ শিরোনামে মহানবী (সা.) এর জীবনীটি সংক্ষেপে আলোচনা করা হয়েছে।
তৃতীয় শ্রেণির বাংলা পাঠ্যবইয়ে হযরত আবু বকর (রা.) এর জীবনী বাদ দেয়া হয়েছে বলে গুজবে দাবি করা হচ্ছে।কিন্তু প্রকৃতপক্ষে বাংলা বইয়ের ৯৯ পৃষ্ঠায় ‘হযরত আবু বকর (রা) এর জীবনী’ আলোচনা করা হয়েছে।
চতুর্থ শ্রেণির বাংলা বইয়ে ‘হযরত ওমর (রা) এর জীবনী’ বাদ দেয়া হয়েছে বলে গুজব ছড়ানো হচ্ছে। তবে বাংলা বইয়ের ৯৭ নম্বর পৃষ্ঠায় খলিফা হযরত ওমর (রা.) এর জীবনী তুলে ধরা হয়েছে।

পঞ্চম শ্রেণির বাংলা বই থেকে হযরত মুহম্মদ (সা.) এর বিদায় হজের সংক্ষিপ্ত ভাষণটি বাদ দেয়া হয়েছে।তার বদলে ‘বই’ নামে একটি কবিতা সংযুক্ত করা হয়েছে যেটি কোরআনবিরোধী। কিন্তু বাস্তবতা হচ্ছে বইয়ের ৯৫ নম্বর পৃষ্ঠায় ‘বিদায় হজ’ গল্পটি অর্ন্তভুক্ত করা হয়েছে। এছাড়া পঞ্চম শ্রেণিতে ‘বই’ নামে কোনো কবিতাই নেই।
ষষ্ঠ শ্রেনী বইয়ে ‘লাল গরু’ নামে একটি গল্প সংযুক্ত করা হয়েছে যেখানে মুসলিমদের বাধ্য করা হচ্ছে গরুকে ‘মা’ বলতে। পাশাপাশি সেখানো হচ্ছে গরু জবাই করা মহা অন্যায়।অথচ ক্লাস সিক্সের বইয়ে ‘লাল গরু’ নামে কোনো গল্পই নেই।

এছাড়া ষষ্ঠ শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বইয়ে ‘বানর থেকে মানুষ সৃষ্টি হয়েছে’ বলে আরও একটি গুজব ছড়ানো হয়েছে। প্রকৃতপক্ষে ‘মানুষ ও সমাজ এলো কোথা থেকে’ শিরোনামের একটি অধ্যায়ে মানুষের আদি ও বর্তমান রূপের বিবর্তনের একটি ছবি দেয়া হয়েছে। তবে বিষয়টি সম্পূর্ণ ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।একইসঙ্গে অধ্যায়টিতে মানুষ বানর থেকে সৃষ্টি হয়েছে এমন কোনো কথাই বলা হয়নি।

ক্লাস সেভেনের বইয়ে শরৎচন্দ্র চট্টোপাধ্যয়ের রচিত ‘লালো’ নামে একটি গল্প রয়েছে যা মুসলমানদের কালীপূজা করতে উৎসাহিত করছে। কিন্তু প্রকৃত বিষয়টি হচ্ছে সেভেনের বইয়ে ‘লালো’ নামে কোনো গল্পই নেই।
অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে হিন্দুধর্মের রামায়ণ অন্তর্ভুক্ত করা হয়েছে যা শিক্ষার্থীদের হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট করছে। অথচ অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে রামায়ণ কাহিনীর বিষয়ে কোনো কিছু উল্লেখ নেই।
দেশের পাঠ্যপুস্তক থেকে ইসলাম ধর্ম বাদ দিয়ে শিক্ষার্থীদের নাস্তিক বানানোর চেষ্টা করা হচ্ছে— এমন দাবি করে সম্প্রতি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে একটি গোষ্ঠী। এর মাধ্যমে পরিকল্পিতভাবে দেশে ধর্মীয় উগ্রবাদ ও অস্থিতিশীলতা সৃষ্টির পাঁয়তারা করছে তারা এবং বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের বিবরন তুলে ধরি, মেট্রোরেল নির্মাণ,এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতু নির্মাণ, কর্ণফুলী টানেল।

২০২২ সালে খাদ্য উৎপাদনের পরিমান ৪ কোটি ৬৫ হাজার ৮২ হাজার টন,মাছ উৎপাদনে বিশ্বে-প্রথম,ধান উৎপাদনে বিশ্বে-তৃতীয়,ইলিশ উৎপাদনে বিশ্বে-প্রথম। বৎসরের প্রথম দিবসে স্কুল,কলেজ,মাদ্রাসার একযোগে সমগ্র বাংলাদেশে বিনামূল্যে ৩৪ কোটি পাঠ্যবই বিতরণ। ভূমিহীনদের জন্য গুচ্ছগ্রাম এবং গৃহহীনদের জন্য জননেত্রী শেখ হাসিনার দেয়া উপহার ৭ লক্ষ ৬৩ হাজার পরিবারকে গৃহনির্মাণ সহ ৫২ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার বিষয়টি অবহিত করি,এবং পর্যায়ক্রমে বাংলাদেশের প্রত্যেকটি ভূমি ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করার প্রক্রিয়াটি চলমান।

পূর্বে ১০ টাকা বর্তমানে ১৫ টাকা কেজি দরে ৫০ লক্ষ দরিদ্র পরিবারকে প্রতিমাসে ৩০ কেজি করে চাউল বিতরন,বিনামূলে ১০ লক্ষ ৫০ হাজার দুস্হ অসহায় মহিলাকে ভিজিডির আওতায় দুই বৎসর মেয়াদে ৩০ কেজি চাউল বিতরন,টিসিবির মাধ্যমে এক কোটি লোককে ন্যায্যমূল্যে খাদ্য সামগ্রী সরবরাহ করা।

বয়স্ক ভাতা,বিধবা ভাতা,প্রতিবন্ধী ভাতা,মুক্তিযোদ্ধা ভাতা,মাতৃকালীন ভাতা,জেলে ভাতা,তাঁতী ভাতা,
কারুকাজ শিল্প ভাতা ও মঙ্গার কারনে ৪০ দিনের কর্মসূচি ব্যবস্হা,প্রত্যকে ইউনিয়নে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বিনামূল্যে স্বাস্হ্য সেবা প্রদান,কৃষকে বিনামূল্যে সার,বীজ ও কৃষি উপকরন সামগ্রী প্রদান,এবং সমসাময়িক গুজব সন্ত্রাসের বিরুদ্ধে সত্যিকারের বাস্তব চিত্র তুলে ধরেন যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক এহতেশামুল হক রুমি।

আর পড়তে পারেন