শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী সংকট, মানসম্মত শিক্ষক নেই অভিভাবকদের দাবি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৭, ২০১৯
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগরঃ
কুমিল্লার মুরাদনগর উপজেলায় উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগে চলছে শিক্ষার্থী সংকট। এতে হতাসায় ভোগছেন অভিভাবকরা। তাদের দাবি মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে মানসম্মত শিক্ষক না থাকায় শিক্ষর্থীরা তাদের লেসন শেষ করে পরিক্ষায় অংশ নিতে পারেনি। তাই তাদের এই ভয়ের কারণে বিজ্ঞান বিভাগ পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা অথবা মানবিক শিক্ষায় চলে যাচ্ছে।

খবর নিয়ে জানা যায়, উপজেলার ১২টি কলেজের প্রতিটিতে বিজ্ঞানের ১৫০টি কোটা থাকলেও প্রতি বছরের মতো এবারও ১১টি কলেজ তাদের কোটা পূরণ করতে পারেনি। বিজ্ঞানে শ্রীকাইল সরকারী কলেজে ভর্তি হয়েছে ৫০জন, মুরাদনগর কাজী নোমান আহম্মদ ডিগ্রি কলেজে ১০০জন, কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজে ৮০জন, বাঁশকাইট ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া ডিগ্রি কলেজে ১১জন, কোড়েরপাড় আদর্শ কলেজে ৮৩জন, আলীরচর চাঁন মিয়া মোল্লা ডিগ্রি কলেজে, জাহাপুর কমলাকান্ত একাডেমি এন্ড কলেজে ২৭জন, চাপিতলা ফরিদ উদ্দিন সরকার ডিগ্রি কলেজে ২৬জন, হায়দরাবাদ সামছুল হক কলেজে ৩০জন, দিঘীরপাড় বেগম সুফিয়া সওকত কলেজে ১৬জন ও বাইড়া স্কুল এন্ড কলেজে ১১জন। তবে রামচন্দ্রপুর আব্দুল মজিদ কলেজে প্রতি বছরই বিজ্ঞান বিভাগে তাদের আসন পূর্ণ করে থাকে। এবছর বিজ্ঞান বিভাগে তাদের ভর্তি ৩২৪জন।

বিজ্ঞান বিভাগে ভর্তি কমে যাওয়ার ব্যাপারে চাপিতলা ফরিদ উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ নার্গিস খানম চৌধুরী বলেন, আমাদের মাধ্যমিক পর্যায়ে অনেক স্কুলে বিজ্ঞানের ভাল শিক্ষক নেই, তাই শিক্ষার্থীরা এসএসসিতে কোন রকমে পাশ করে উচ্চ মাধ্যমিকে এসে আর সাহস করে না। এবছর আমার কলেজে প্রায় ৫০ জন বিজ্ঞানের শিক্ষার্থী ব্যবসা শিক্ষা নিয়ে ভর্তি হয়েছে।

আলীরচর চাঁন মিয়া মোল্লা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান বলেন, উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে মানসম্মত শিক্ষক থাকলেও মাধ্যমিকে ভালো শিক্ষক না পাওয়ায় শিক্ষার্থীদের ভিতরে একটা ভয় কাজ করে, যে কারণে তারা গ্রুপ পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা অথবা মানবিকে চলে যায়।

মুরাদনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সফিউল আলম তালুকদার বলেন, বিজ্ঞানের শিক্ষার্থী ধরে রাখতে হলে শিক্ষকদের আরো আন্তরিক হতে হবে। তাদের পড়াশোনার ভিতকে মজবুত করে বিজ্ঞানের প্রতি উৎসাহ উদ্দিপনা সৃষ্টি করতে পারলে এ সংখ্যা বৃদ্ধি পাবে। প্রশাসনের পক্ষ থেকে আমরা বিভিন্ন সময়ে সভা সমাবেশের মাধ্যমে শিক্ষদের বলে থাকি তারা যেন বিজ্ঞানের প্রতি ছাত্রদের উদ্বোদ্ধ করে।

আর পড়তে পারেন