রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৯টি ড্রেজার মেশিন ও পাইপ ধ্বংস

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলায় ড্রেজার মেশিনের বিরুদ্ধে দিনব্যাপি অভিযান পরিচালনা করে স্থানীয় প্রশাসন। এসময় ৯টি মাটি কাটার মেশিন ও মাটি সরবরাহের কাজে ব্যবহৃত ৫ হাজার ফুট পাইপ ধ্বংস করা হয়। এ সময় ২ জনকে ১৫ দিন করে কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার নবীপুর পূর্ব, নবীপুর পশ্চিম ও ছালিয়াকান্দি ইউনিয়নের বিভিন্ন স্থানে এ অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও মুরাদনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হাসান।

কারাদন্ড প্রাপ্তরা হলেন, ময়মনসিংহ জেলার রানিগাঁও গ্রামের নুরুল আমিনের ছেলে শাকিল (২৩) ও মুরাদনগর উপজেলার হারপাকনা গ্রামের ডা: আব্দুল আজিজ মিয়ার ছেলে মিজানুর রহমান।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী কৃষি জমি কিনে তাতে ড্রেজার মেশিন স্থাপন করে দীর্ঘদিন যাবত মাটি উত্তোলন করে বিক্রয় করে আসছিল। এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে বিভিন্ন সময় মেশিন জব্দ ও জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত। কিন্তু তাতেও সুফল আসছিল না। মেশিন জব্দের কিছুদিন না যেতেই ওইসব ব্যবসায়ীরা নতুন মেশিন কিনে মাটি কাটার ব্যবসা পুনরায় পরিচালনা করে আসছিল। এরই অংশ হিসেবে ড্রেজার মেশিনের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন দিনব্যাপী অভিযান পরিচালনা করে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, নিয়মিত ড্রেজারর বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে আজ এ উপজেলার ৩টি ইউনিয়নে একযোগে অভিযান পরিচালনা করা হয়। উপজেলা প্রশাসনের পাশাপাশি প্রত্যেক ইউনিয়নের ভ‚মি সহকারী কর্মকর্তারা তাদের নিজ ইউনিয়নে অভিযান পরিচালনা করবে। আজকের অভিযানে ৯টি ড্রেজার মেশিন ও ৫ হাজার ফুট পাইপ বিনষ্ট করা হয়। আগামীতেও আমাদের এমন অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন