শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ময়লার দুর্গন্ধে তিন বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোগান্তি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩১, ২০১৭
news-image

 

মাহবুব আলম আরিফ,মুরাদনগর :
কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার হাইস্কুল রোড এলাকা। সেখানে গোমতি নদীর বেড়ি বাঁধের পাশে অনেকটা পতিত জায়গা আছে। দীর্ঘদিন যাবৎ ওই জায়গায় মুরাদনগর বাজারের ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। সেখান থেকে আসা দুর্গন্ধে স্থানীয় বাসিন্দা ও তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী অতিষ্ঠ। তাছাড়া সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশে ও কলেজ রোড এলাকায়ও ফেলা হচ্ছে অরক্ষিত ভাবে ময়লা-আবর্জনা।

সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, হাইস্কুল রোড নামে পরিচিত মুরাদনগর বাজার ও সদর এলাকার ময়লা ফেলার ওই স্থান। বিভিন্ন যানে করে এনে ময়লা ফেলা হচ্ছে। ময়লার স্তুপে পতিত ওই জায়গা থেকে শুরু করে হাইস্কুল রোডে এসে মিশেছে। এর উল্টো পাশেই রয়েছে মুরাদনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মুরাদনগর ডি আর সরকারী উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস। পূর্ব পাশে আছে নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয় ও মুরাদনগর থানা। পশ্চিম পাশে রয়েছে মাষ্টার পাড়া নামে জনবসতি।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ময়লা ফেলার স্থানটি সরানোর জন্য বিভিন্ন সময় কর্তৃপক্ষকে লিখিত ও মৌখিকভাবে বলা হয়েছে। মাষ্টার পাড়ার বাসিন্দা ছাড়াও মুরাদনগর ডি আর সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রায় তিন হাজার, মডেল প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ২০০ ও নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে ২ হাজার ৫শ জন শিক্ষার্থী রয়েছে। দীর্ঘদিন যাবৎ এখানকার বাসিন্দা ও শিক্ষার্থীরা দুর্গন্ধে অতিষ্ঠ।

মুরাদনগর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র হাবিব বলে, পুরো বিদ্যালয় ময়লার গন্ধে মগম থাকে। আমরা নাকে গন্ধ নিয়েই লেখা-পড়া করি। আমাদের অনেক সহপাঠি মাঝে মধ্যে ময়লার গন্ধে অতিষ্ঠ হয়ে ক্লাসরোম থেকে ভের হয়ে বমি করেন।

মাষ্টার পাড়ার বাসিন্দা আবদুল মালিক বলেন, ‘জোরে বাতাস বাইতে শুরু করলে ঘরের ভেতর পর্যন্ত গিয়ে গন্ধ ঢোকে। তখন দম নেওয়া যায় না। কিন্তু কিছু করার নাই। ঘরবাড়ি ছেড়ে তো যাওয়া যায় না, তাই থাকি।’

ব্যবসায়ী ফারুক বলেন, কাক ডাকা ভোরে আসেপাশের বাসাবাড়ির লোকজন পলিথিনের ব্যাগে করে ও বাজারের ময়লা আবর্জনা টলিতে করে এনে এখানে ফালায়। ময়লার স্তুপটির পাশে উপজেলার বৃহৎ খেলার মাঠ যেখানে বিকাল হলেই বিভিন্ন খেলা নিয়ে ছেলেরা জড়ো হয়। তিনটি স্কুল ও একটি খেলার মাঠের পাশে ময়লার স্তুপ বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের যেন কোন মাথা ব্যাথা নেই।

মুরাদনগর ডি আর সরকারী উচ্চ বিদ্যালয়ের হেড মাষ্টার মো: শাজাহান বলেন, ‘দুর্গন্ধে আমরা অতিষ্ঠ। শিক্ষক-শিক্ষার্থীদের খুব অসুবিধা হচ্ছে। আমরা কর্তৃপক্ষকে জানাচ্ছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না।’

মুরাদনগর বাজার কমিটির সভাপতি আক্তার মেম্বার বলেন, ময়লা ফেলার কোন নির্ধারিত স্থান নেই। তবে বাজারের ময়লা বাসষ্টেন্ডের পাশে জেলাপরিষদের জায়গায় ফালানো হচ্ছে। হাইস্কুল রোডে কারা ময়লা ফালায় তা আমার জানা নেই।

মুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেলুল কাদের বলেন, বিষয়টি অত্যন্ত দু:খ জনক। আমাকে কেউ লিখিতভাবে জানায়নি। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।

আর পড়তে পারেন