রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা সংকট নিরসনে ব্যর্থ বর্তমান সরকার : বিএনপি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

প্রায় ১০ বছর আগে মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক রাখাইনে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের ওপর হামলা ও গণহত্যা সমসাময়িক ইতিহাসের জঘণ্যতম মানবতা বিরোধী অপরাধ বলে অভিহিত করেছে বিএনপি। দলটি মনে করে প্রায় ১০ লাখ রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় গ্রহণের কারণে সৃষ্ট সংকট সমাধানে বর্তমান সরকার কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে।

অবিলম্বে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারের নাগরিকতা নিশ্চিত করে তাদের স্বদেশে প্রত্যাবর্তন ব্যবস্থা করার লক্ষ্যে সকল প্রকার কূটনৈতিক উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানায় বিএনপি।

গত সোমবার রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এসব বিষয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া আগামী ২৫ আগস্ট (শুক্রবার) রোহিঙ্গা গণহত্যা দিবস পালনের বিষয়ে আলোচনা হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির সভায় অংশগ্রহণ করেন স্থায়ী কমিটির সদস্য যথাক্রমে মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় আলোচ্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা শেষে বেশকিছু সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়। তন্মধ্যে অবৈধ, লুটেরা, ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তিকরণ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন নির্বাচন কমিশনের গঠন করে নির্বাচন অনুষ্ঠানের ১ দফা দাবিতে আগামী শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে কালো পতাকা গণমিছিল এবং ২৬ আগস্ট দেশের সকল মহানগরে কালোপতাকা গণমিছিল কর্মসূচি পালিত হবে।

এ ছাড়া গত ১৯ আগস্ট বিএনপির কার্যালয়ে গোয়েন্দা বাহিনীর গ্রেপ্তার অভিযান, হবিগঞ্জ, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশের বাধা, গুলিতে চার শতাধিক নেতাকর্মীকে আহত করার ন্যাক্কারজনক সন্ত্রাসী কার্যকলাপের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। অবৈধ সরকারের বিরুদ্ধে জনগণের শান্তিপূর্ণ আন্দোলনে যখন জনগণ স্বতঃস্ফুর্ত সমর্থন ও অংশগ্রহণ করছে তখন এ ধরণের হামলা করে জনগণের ন্যায্য দাবির গণতান্ত্রিক আন্দোলনকে নস্যাতের চেষ্টা করছে।

সভায় ছাত্রদলের ৬ জন নেতাকে ৪৮ ঘণ্টা গুম করে রাখার পর গ্রেপ্তার দেখানো এবং পরবর্তীতে আদালতে প্রেরণ করে দুজনকে রিমান্ডে পাঠানো ও চারজনকে কারাগারে পাঠানোর তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে গ্রেপ্তার সকল নেতাকর্মীদের মুক্তি ও সকল মামলা প্রত্যাহারের দাবি করা হয়।

এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের এডিস মশা নিধনের ঔষধ আমদানিতে অবিশ্বাস্য জালিয়াতিতে নিন্দা ও ঘৃণা প্রকাশ করা হয়। সভা মনে করে, এই ধরনের জালিয়াতি ও দুর্নীতি ঘৃণ্যতম অপরাধ। সংশ্লিষ্ট ব্যক্তিদের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানানো হয়। দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের পদত্যাগ করা উচিত বলে সভা মনে করে। সভায় আগামী ১ সেপ্টেম্বর বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচি সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।

আর পড়তে পারেন