শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম বিএনপি’র দু’গ্রুপের অর্ন্তকোন্দল এবার প্রকাশ্যে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরা, লাকসামঃ
কুমিল্লার লাকসাম উপজেলা বিএনপি’র দীর্ঘদিনের অর্ন্তকোন্দল এখন রূপ নিয়েছে প্রকাশ্যে। দুগ্রুপের মধ্যে হামলা সংর্ঘষ ও নোংরা রাজনীতিতে তৃনমূল নেতা-কর্মী ও সমর্থকরা হতাশা প্রকাশ করছেন।
বিভিন্ন মাধ্যমে জানা যায়, লাকসাম-মনোহরগঞ্জ বিএনপি’র বর্তমান শীর্ষ দুই নেতা সাবেক সাংসদ ও কেন্দ্রীয় নেতা আনোয়ারুল আজিম এবং কেন্দ্রীয় নেতা ও উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালামের অনুসারীদের মধ্যে চলছে হামলা সংর্ঘষের রাজনীতি। এতে করে ধানের শীষের দূর্গ হিসাবে পরিচিত লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলা আসনের রাজনীতিতে এখন সংকটময় অবস্থা বিরাজ করছে।
গত ১৭ নভেম্বর বিএনপি লাকসাম উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি মোঃ আবুল কালাম ও প্রথম যুগ্ম সাধারন সম্পাদক নূর হোসেনের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উপজেলা বিএনপির সব কটি ইউনিয়ন কমিটি বিলুপ্ত করে নতুন আহবায়ক কমিটি ঘোষনা করার পর থেকে এ দুই শীর্ষ নেতার অনুসারীদের মধ্যে প্রকাশ্যে রূপ নিয়েছে হামলা সংর্ঘষের। এ বিষয়গুলো নিয়ে তৃনমূল নেতাকর্মীদের মাঝে ঘুরপাক খাচ্ছে বিভিন্ন রকম প্রশ্ন।
গত ১৬ আগষ্ট বুধবার দিনব্যাপী বিএনপির অভ্যন্তরীন কোন্দলের জের ধরে লাকসাম পৌরশহরে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ঘটনায় জানান দিয়েছে সাংগঠনিক রাজনীতিতে আগামী দিনের সংকটময় চিত্র । এ ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষে উপজেলা বিএনপির শীর্ষনেতারাসহ আহত হয়েছে অন্তত ৮ জন। এর মধ্যে উপজেলা বিএনপি সহ-সাধারন সম্পাদক নূর হোসেন চেয়ারম্যান, সাংগঠনিক সম্পাদক শাহ আলম, সাবেক উপজেলা ছাত্রদল সভাপতি মাসুদ রানা বেলাল ও ছাত্রদল নেতা মেজবাউল ইসলাম ফয়সাল গুরুতর আহত অবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে।
কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) সংসদীয় আসনের তৃনমূল কর্মী সমর্থকরা মনে করেন বিএনপির এই সংকট উত্তোলন না হলে আগামী নির্বাচনে বিএনপির দৈন্যদশার জন্য দায় থাকবেন শীর্ষ দুই নেতা আনোয়ারুল আজিম ও আবুল কালাম। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন লাকসাম উপজেলা ও পৌর বিএনপি কমিটিতে পদ ভাগাভাগি এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুই শীর্ষ নেতার মনোনয়ন ভাগানোর যুদ্ধে নোংরামি হিসাবে বর্তমান লাকসাম বিএনপি এ সংকটে আবর্ত হয়েছে।
গত ১৬ আগষ্ট লাকসাম বিএনপিতে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ব্যাপারে জানতে চাইলে আজিম অনুসারী পৌর বিএনপির সাধারন সম্পাদক এস.এম তাজুল ইসলাম খোকন বলেন, এটি একটি বিছিন্ন ঘটনা, নিজেদের মধ্যে ভূল বুঝাবুঝির কারনে এই অনাঙ্খাকিত ঘটনা ঘটেছে।
কালাম অনুসারী উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহমান বাদল বলেন, কর্নেল আজিমের নেতৃত্বে কিছু বিপদগামী নেতাকর্মী গত কিছুদিন আগে দল থেকে পদত্যাগ করেছে । ওই পদত্যাগকারী ক্ষুদ্র গোষ্ঠিটি বিএনপিকে কুলসিত করার লক্ষ্যে এ ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে।

আর পড়তে পারেন