রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লিওনেল মেসির ধারেকাছেও নেই কেউ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৬, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

ম্যানচেস্টার সিটির গোলমেশিন আর্লিং হালান্ড ও ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরার মুকুট পরলেন ফুটবল ছন্দের জাদুকর লিওনেল মেসি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন এই ফুটবলার। সোমবার রাতে লন্ডনে বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টায় ফিফা দ্য বেস্ট-২০২৩ (বর্ষ সেরা) ফুটবলারের নাম ঘোষণা করা হয়।

মেসি ও হালান্ড সব মিলে ৪৮ পয়েন্টে টাই অবস্থানে ছিলেন। সেখান থেকে আর্জেন্টাইন অধিনায়ক বিজয়ী হয়েছেন মূলত জাতীয় দলের অধিনায়কদের ভোটে পাঁচ পয়েন্টে এগিয়ে থাকায়।

নিয়ম অনুযায়ী জাতীয় দলের কোচ ও অধিনায়করা ক্রমান্বয়ে তিনজনকে পছন্দ অনুযায়ী বেছে নিয়েছেন। প্রথম পছন্দের জন্য ছিল পাঁচ পয়েন্ট। দ্বিতীয় স্থানের জন্য তিন এবং তৃতীয় স্থানের জন্য ছিল একটি পয়েন্ট।

রেকর্ড অষ্টমবারের মতো ফিফার বর্ষসেরা পুরস্কার উঠেছে মেসির হাতে। ক্লাব ও জাতীয় দলের হয়ে জিতেছেন বহু ট্রফি, জিতেছেন ব্যক্তিগত পুরস্কারও। ফিফার বর্ষসেরা হওয়ার ক্ষেত্রে মেসির ধারেকাছেও কেউ নেই। পাঁচবার এই পুরস্কার জিতে দ্বিতীয় স্থানে আছেন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো।

২০০৯ সালে মেসির হাতে প্রথমবারের মতো বর্ষসেরার পুরস্কার ওঠে। এরপর টানা তিন মৌসুমে এ পুরস্কার পান মেসি। মাঝের দুই বছর রোনালদোর কাছে হারের পর ২০১৫ সালে আবারো বর্ষসেরার সম্মান অর্জন করেন মেসি। ২০১৯ সালে আবারো ফিফার বর্ষসেরা হন মেসি। ২০২২ ও ২০২৩ মৌসুমের বর্ষসেরার পুরস্কারও উঠেছে তার হাতেই। সব মিলিয়ে রেকর্ড আটবার এ পুরস্কার জিতেছেন মেসি।

মেসির পর সবচেয়ে রোনালদো বেশিবার বর্ষসেরার খেতাব পেয়েছেন। তার হাতে ২০০৮ সালে প্রথমবার এ পুরস্কার ওঠে। ২০১৩ ও ২০১৪ সালেও ফিফার বর্ষসেরা হন রোনালদো। ২০১৬ ও ২০১৭ সালে শেষবার ফিফার বর্ষসেরা হওয়ার সম্মান অর্জন করেন রোনালদো।

মেসি ও রোনালদোর যুগে বর্ষসেরা হতে পেরেছেন শুধু পোল্যান্ডের রবার্ট লেভানডস্কি। ২০২০ ও ২০২১ মৌসুমে টানা দুইবার ফিফার বর্ষসেরা হয়েছেন তিনি। মেসির-রোনালদোর আগে তিনবার ফিফার বর্ষসেরা হয়ে এ তালিকায় তৃতীয় স্থানে আছেন ব্রাজিল কিংবদন্তি রোনালদো। সমান সংখ্যক পুরস্কার জিতেছেন ফ্রান্সের জিনেদিন জিদানও। লেভানডস্কির মতো দুইবার বর্ষসেরা হয়েছেন আরেক ব্রাজিলিয়ান রোনালদিনহো।

আর পড়তে পারেন