শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশুকে হত্যা করে জ্বীনের নামে অপপ্রচার চালালো বারাপাড়ার ভন্ড কবিরাজ মাহবুব

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা সদরের বারাপাড়া এলাকার  ভন্ড কবিরাজ মাহবুবের অপচিকিৎসার শিকার হলেন সাড়ে ৩ বছরের শিশু শেখ ফরিদ। এরপরেই চারদিকে অপপ্রচার চালানো হয় এই শিশুকে জ্বীনে হত্যা করেছে। এ ঘটনায় খাদেম ও গাড়ি চালককে আটক করেছে থানা পুলিশ। তবে কবিরাজ মাহবুব ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

বার এই ভন্ড কবিরাজ মাহাবুবুর রহমান ও মোগলটুলি এলাকার তার এক খাদেম ভয়ানক কান্ড ঘটিয়াছে!

বুড়িচং উপজেলার ময়নামতি (ঝুমুর সংলগ্ন) সিন্দুরিয়া পাড়া গ্রামের প্রবাসী জামাল হোসেনের তার সাড়ে তিন বছরের ছোট্ট শিশু (একমাত্র ছেলে) শেখ ফরিদ ছুটাছুটি আর দুষ্টুমি করতো একটু বেশী।

তাই শুক্রবার (৩০ মার্চ)সকালে সন্তানের দুষ্টামি কমাতে কবিরাজের কথামত মা তার সন্তানকে ৩ দিনের জন্য রেখে আসে কবিরাজ মাহবুবের কাছে। রাতে ফোন দিয়ে খবর নেয় ছেলের, কবিরাজ জানায় “ভালো আছে ফরিদ। চিকিৎসা চলছে, রবিবারে এসে নিয়ে যাবেন। একবারে ভদ্র আর শান্ত, সব ঠিক হয়ে যাবে”।

শনিবার (৩১ মার্চ) দুপুর ১টায় ময়নামতিতে শিশু শেখ ফরিদ ফিরে আসে মায়ের কাছে। তবে ছোটোছুটি করছে না আগের মত। সাদা কাফনে মোড়ানো এম্বুলেন্সে করে, চিরতরে শান্ত তার দেহ। কবিরাজ ফোন করে জানায় “জ্বীনে মেরে ফেলেছে সকালে, গোসল জানাজা হয়ে গেছে দাফন করে দিন”। এম্বুলেন্সের সাথে পাঠায় খাদেম ও এম্বুলেন্সের ড্রাইভার জহিরুল ইসলামকে।

এমন সংবাদে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ও তোলপাড় সৃষ্টি করেছে। বর্তমানে খাদেম ও এম্বুলেন্সের ড্রাইভার কোতোয়ালী থানা পুলিশের হেফাজতে রয়েছে বলে জানান শিশুর মামাতো ভাই জাহিদ হোসেন এবং নিহতের নিকটাত্মীয় মোবারক মিয়া।

এ বিষয়ে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবু সালাম মিয়া জানান, একটি শিশুর মরদেহ পেয়ে লাশ ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়। অভিযোগ পেয়েছি। ওই কবিরাজকে গ্রেফতার করার জন্য অভিযান অব্যাহত রয়েছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, চিকিৎসার নামে রোগীকে বিভিন্ন নির্যাতন, জ্বিন তাড়ানোর নামে ঝাড়ফুসহ অসংখ্য অজুহাতে রোগীর কাছ থেকে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে ভন্ড কবিরাজ মাহবুবের বিরুদ্ধে। ভন্ড কবিরাজ মাহবুব সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বারপাড়া এলাকার নিজ বাড়িতে চিকিৎসার নামে বিভিন্ন প্রতারণা করে আসছে দীর্ঘদিন ধরে।

ভন্ড প্রতারক কবিরাজ মাহবুব দীর্ঘদিন ধরে মন্ত্রী, এমপি এমনকি পত্রিকার সাংবাদিকদের আত্মীয় স্বজনের পরিচয় দিয়ে হাতিয়ে নিচ্ছে বহু অর্থ। বিভিন্ন সূত্রে জানা যায়, প্রথম দিকে হাউজিং ইষ্টেট এলাকায় চিকিৎসা করলেও পরবর্তীতে বারাপাড়া এলাকায় বহুতল ভবন নির্মাণ করে ভন্ড কবিরাজ মাহবুব তার কার্যক্রম শুরু করে।

আস্তে আস্তে তার কাছে আসা শুরু করে গ্রামাঞ্চল থেকে বিভিন্ন অসহায় দরিদ্র নারী-পুরুষরা। তার কাছে আসা রোগীদের জ্বীন, পরী, পেত্নী, ভুত ধরেছে বলে পানি পড়া দিতেন। পাশাপাশি চিকিৎসার নামে রোগীদের লাঠি দিয়ে, মহিলাদের শারিরীকভাবে মারপিট করা হয়। শেষে ওষধের নাম করে হাজার হাজার টাকা হাতিয়ে নেন ভন্ড কবিরাজ মাহবুব।

তার দু’তলা বিশিষ্ট ভবনের নিচে নিজের আস্তানা গড়ে তোলেন। জ্বিন ও মাসনা (ভূত-পেত্নী) তাড়ানোর নামে ঝাড়-ফু’র ব্যবসা খুলে বসেন। প্রথম পর্যায় একটি চক্রের মাধ্যমে দিয়ে এ প্রতারনা চিকিৎসা শুরু করে। মাহবুব স্থানীয় প্রভাবশালীদের হাতের মুঠোয় নিয়ে এ চিকিৎসা খবর ছড়িয়ে দেয় বিভিন্ন অঞ্চলে। এরপর প্রতিদিন সকালে ছুটে আসা শতশত সাধারণ মানুষদের ঝাড়-ফুঁ দিয়ে চিকিৎসার নামে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। আর চিকিৎসার নামে করা হয় রোগীদের মারপিট।

এছাড়াও বিভিন্ন নারীদেরকে নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে। একাধিক ভুক্তভোগী জানান, মানসা ধরেছে বলে প্রথমে অসুস্থ্য রোগীকে প্রথমে চোখ মুখে জোরে জোরে পানি ছিটা দেয়া হয়। এরপর ভন্ড কবিরাজ মাহবুব বাঁশের লাঠি দিয়ে মারপিট শুরু করে। এতে ওই রোগী আরো অসুস্থ্য হয়ে পড়ে। অবস্থার অবনতি দেখে কবিরাজ পাঠিয়ে দেয় হাসপাতালে।

কথিত মাহবুব কবিরাজ বলেন, তিনি দীর্ঘ দিন থেকে বিভিন্ন রোগের চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তবে মারপিট করার সকল অভিযোগ অস্বীকার করেন। এলাকার স্থানীয়রা জানান, ভন্ড-প্রতারক মাহবুব কবিরাজ প্রভাবশালীদের হাতে রেখে বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে এ সকল অপকর্ম করে আসছে।

সন্ত্রাসী ও প্রভাবশালীদের ছত্রছায়ায় আধুনিক যুগে ঝাড়-ফুঁ চিকিৎসার নামে সমাজের নিম্নবিত্তের সাধারণ মানুষদের কাছ থেকে ভুলিয়ে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। তারা চিকিৎসা তো পাচ্ছেন না অপর দিকে কেউ টাকা চাইতে গিয়ে ফেরত পান না। এই অপচিকিৎসার প্রতিবাদ করায় অনেককে মাহবুব কবিরাজ বিভিন্ন ভাবে হুমকি দেন।

এই ভন্ড কবিরাজের এ সকল কাজ বন্ধ করতে প্রশাসনসহ সচেতন জনসাধারণের কাছে দাবি জানান।

আর পড়তে পারেন