মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সফল পুনরেকত্রীকরণ ও জাতীয় রিইন্টিগ্রেশন পলিসি নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৩, ২০২২
news-image

 

ইসতিয়াক আহমেদ:

বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরণের লক্ষ্যে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মিলানায়তনে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে কুমিল্লার সাংবাদিকদের নিয়ে ন্যাশনাল পুনরেকত্রীকরণ পলিসি ফর মাইগ্রেশন বিষয়ে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ই অক্টোবর) দুপুরে  এ  আলোচনায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ ন্যাশনাল পুনরেকত্রীকরণ পলিসি ফর মাইগ্রেশন-এর লক্ষ ও উদ্দেশ্য এবং সকল অভিবাসী এবং তাদের পরিবারের অধিকার, সুরক্ষা এবং কল্যাণ নিশ্চিত করার পলিসিটি ব্যাখা করেন।

এছাড়াও তিনি বিভিন্ন আন্তর্জাতিক পলিসি যেমন ইউনিভারসেল ডিকলারেশন অব হিউম্যান রাইটস (টউঐজ), কনভেনশন অন দি এলিমিনেশন অব অল ফরমস্ অব ডিসক্রিমিনেশন এগেইস্ট উইমেন (ঈঊউঅড) সহ বিভিন্ন আন্তর্জাতিক পলিসি এবং অভিবাসন বিষয়ক জাতীয় বিভিন্ন পলিসি ও আইন যেমন ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, ওভারসিস ইমপ্লায়মেন্ট এন্ড মাইগ্রেশন এক্ট ২০১৩ এরসহ অন্যান্য বিষয় আলোকপাত করেন।

তিনি বলেন, ন্যাশনাল পুনরেকত্রীকরণ পলিসি ফর মাইগ্রেশন পলিসিটি একটি খসড়া পলিসি, এখানে সকলের মতামত দেওয়ার সুযোগ আছে। তিনি রেএন্ট্রিশনের চ্যালেঞ্জ মূলনীতি, জেন্ডার সংবেদনশীল রিএন্টিগ্রেশন বিষয়ে আলোকপাত করেন। তিনি উল্লেখ করেন যে, এটি হবে লিভিং পলিসি ডকুমেন্ট যা সারা বিশ্বের এবং বাংলাদেশের প্রেক্ষপটে নিয়মিত পর্যালোচনা করে পরিবর্তিত হবে।

তিনি পুনরেকত্রীকরণ জন্য সরকারের বিভিন্ন পলিসির আলোকে সরকারের বিভিন্ন পদক্ষেপের বিষয় তুলে ধরেন এরমধ্যে রিটার্নিং মাইগ্রেন্টস ম্যানেজমেন্ট অফ ইনফরমেশন সিস্টেম (জবগরগওঝ) একটি সম্বনিত ডাটাবেস তৈরী করার বিষয় তুলে ধরেন, ওয়ান স্টপ ইনফরমেশন সেন্টার, সেবা বিন্দ্রেীকরণসহ বিভিন্ন উদ্যোগের বিষয় তুলে ধরেন।

তিনি বলেন যে, সফল রিএন্ট্রিগ্রেশন বা পুনরেকত্রীকরণ মূলত তিনটি মৌলিক বিষয় থাকে সামাজিক রেন্ট্রিগ্রেশন, ইকোনোমিক রেন্ট্রিগ্রেশন এবং ফিজিক্যাল ও সাইকোস্যোসাল ওয়েলবিং। ন্যাশনাল পুনরেকত্রীকরণ পলিসি ফর মাইগ্রেশনের মাধ্যমে এই তিনটি বিষয়কেই কেন্দ্র করে কর্মপরিকল্পনা করা হবে। তাছাড়াও তিনি
জচখ-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কারিগরি প্রশিক্ষন কেন্দ্র কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলে তিনি সাংবাদিকদের অবহিত করেন।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর মোঃ গোলাম মোস্তফা পাবলিক-প্রাইভেট সেক্টর পার্টনারশিপ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম তুলে ধরেন। তিনি অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন। এছাড়াও এমআরসি কাউন্সেলর ইকবাল হোসেন পিপিপি প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। এই পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে প্রায় ৫০ হাজার মানুষকে বিভিন্নভাবে সেবা দেয়া হয়েছে।

সবশেষে উন্মুক্ত আলোচনায় সাংবাদিকগণ ন্যাশনাল পুনরেকত্রীকরণ পলিসি ফর মাইগ্রেশন পলিসির বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন যা পলিসিকে আরও কার্যকরী করবে।

কুমিল্লায় অভিজ্ঞ সাংবাদিকদের নিয়ে এত সুন্দর একটি মতবিনিময় সভা আয়োজন করার জন্য আইসিএমপিডি এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের স্বচ্ছ সেবা কার্যক্রম চলমান থাকবে বলে আশা প্রকাশ করেন কুমিল্লা প্রেস ক্লাবের সহসভাপতিসহ সকল সাংবাদিকবৃন্দ। সকলেই ‘পাবলিক-প্রাইভেট সেক্টর পার্টনারশিপ ফর রিইন্টিগ্রেশন- ফেইস ২’ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করার জন্য আইসিএমপিডি-কে ধন্যবাদ জানান। উপস্থিত সকলে বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের পাশে থাকার এবং সহযোগিতা প্রদান করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আর পড়তে পারেন