শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুদানে আধা সামরিক বাহিনীর নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৭, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

একের পর এক নিশেধাজ্ঞা জারি করে রীতিমতো হইচই ফেলেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি বেশ কয়েকটি দেশের বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর নিশেধাজ্ঞা দিয়েছে দেশটি। এবার নতুন করে নিশেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র।

সুদানের আধা সামরিক বাহিনীর নেতা আবদেল রহিম হামদান দাগালোর (আবদেল রহিম) বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি)।

নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলেন, আবদেল রহিমের নেতৃত্বে র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর সদস্যরা সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে যুক্ত। এর মধ্যে আছে বেসামরিক লোকজনের বিরুদ্ধে গণহত্যা, জাতিগত হত্যাকাণ্ড, যৌন সহিংসতার ব্যবহার। এ বছর ১৫ এপ্রিল আরএসএফ এবং সুদানিজ আর্মড ফোর্সেসের (এসএএফ) মধ্যে সংঘাত শুরু হয়।

তখন থেকে উভয় পক্ষই অস্ত্রবিরতি বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। আরএসএফ এবং মিত্র মিলিশিয়ারা দারফুর এবং অন্যান্য স্থানে বিশ্বাসযোগ্য মানবাধিকার লঙ্ঘন করেছে।ট্রেজারি ফর টেরোরিজম অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্সে আন্ডার সেক্রেটারি ব্রায়ান ই নেলসন বলেন, সুদানে মারাত্মক এবং বিস্তৃত মানবাধিকার লঙঘনের জন্য দায়ী যারা তাদেরকে জবাবদিহিতায় আনতে এই নিষেধাজ্ঞা।

বিবৃতিতে আরও বলা হয়, যারা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে এবং আঞ্চলিক অস্থিতিশীলতায় জড়িত তাদের বিরুদ্ধে থাকবে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, আবদেল রহিম আরএসএফের একজন উচ্চ পদস্থ নেতা। তিনি আরএসএফের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মোহামেদ হামদান দাগালোর ভাই।

আর পড়তে পারেন