শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতির হিসাব সোয়া ২ কোটি টাকা: তদন্ত কমিটি গঠন

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ক্ষয়ক্ষতি বাবদ সব মিলিয়ে লাখ পনের টাকা তার প্রাপ্য। সেখানে ক্ষয়ক্ষতির হিসাব উঠেছে ২ কোটি ১৮ লাখ টাকা। ক্ষয়ক্ষতির অ্যাসেসমেন্টে আকাশ-পাতাল ব্যবধান ঘটিয়ে সরকারি অর্থ লোপাটে সহায়তার অভিযোগ ব্রাহ্মণবাড়িয়া গণপূর্ত বিভাগের ২ প্রকৌশলীর বিরুদ্ধে। ঘটনা তদন্তে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান ৬ সদস্যের একটি তদন্ত কমিটি করেছেন। যার প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কে।

আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চারলেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্প বাস্তবায়নে অধিগ্রহণকৃত ভূমিতে থাকা অবকাঠামোর ক্ষয়ক্ষতি নিরূপণে এই অনিয়মের অভিযোগ উঠেছে। ক্ষয়ক্ষতি নিরূপণের দায়িত্ব গণপূর্ত বিভাগের। মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে এর কর্মকর্তারা ক্ষয়ক্ষতির অঙ্ক বাড়িয়ে ধরছেন।

শহরের নয়নপুর মৌজার বিএস ৩৫১ দাগে নির্মিত একটি অবকাঠামোর ক্ষতিপূরণ বিধি বহির্ভূতভাবে নির্ধারণ করা হয়েছে বলে ব্রাহ্মণবাড়িয়া গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. জুয়েল আহমেদ ও মো. মামুনের বিরুদ্ধে অভিযোগ উঠলে জেলা প্রশাসক ওই তদন্ত কমিটি করেন। ৭ কার্য দিবসের মধ্যে তাদেরকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। আজ বুধবার তদন্ত কমিটির সদস্যরা এর সরজমিন তদন্ত করবেন বলেও জানা গেছে।

জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখা সূত্র জানায়, পশ্চিম নয়নপুর মৌজার অবকাঠামো বাবদ ১৩ কোটি ৩৮ লাখ ৪২ হাজার ৮০৭ টাকা মূল্য নির্ধারণ করে ভূমি অধিগ্রহণ শাখায় পাঠায় গণপূর্ত বিভাগ। অধিগ্রহণের নীতিমালা মোতাবেক মূল্য দ্বিগুণে টাকার পরিমাণ দাঁড়ায় ২৬ কোটি ৭৬ লাখ ৮৫ হাজার ৬১৪ টাকা। এর মধ্যে ৬% আয়কর ১ কোটি ৬০ লাখ ৬১ হাজার ১৩৬ টাকা বাদে ক্ষতিপূরণে নীট প্রদেয় টাকার পরিমাণ ২ কোটি ১৬ লাখ ২৪ হাজার ৪৭৭ টাকা। এর মধ্যে এখন পর্যন্ত অবকাঠামোর ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে ৪ কোটি ১০ লাখ ৫২ হাজার ১৩১ টাকা।

নয়নপুর মৌজার যে অবকাঠামোর ক্ষতিপূরণ নিয়ে অভিযোগ উঠেছে এর মালিক আবদুল ওয়াদুদ খান সুজন। বিএস ৩৫১ দাগে অধিগ্রহণকৃত ১০ দশমিক ৪০ শতক ভূমির অংশ বিশেষ ভাড়া নিয়ে সুজন ‘শাফি ড্রিংকিং ওয়াটার’ নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। বিএসটিআই অনুমোদিত না হওয়ায় এ বছরের ২রা ফেব্রুয়ারি ভ্রাম্যমাণ আদালত এই প্রতিষ্ঠানকে জরিমানা এবং সীলগালা করে। অবৈধভাবে চলতে থাকা এই প্রতিষ্ঠানের ক্ষতিপূরণে ব্যাপক দু’নম্বরী হয়েছে বলেই অভিযোগ উঠেছে। নয়নপুর গ্রামের স্বপন মিয়া ও আবদুল জলিলের এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনে দেয়া অভিযোগে গণপূর্তের ওই দুই কর্মকর্তা ২০ লাখ টাকা ঘুষ নিয়ে সুজনের অবকাঠামোর ক্ষতিপূরণ ৩০ গুণ বাড়িয়ে নির্ধারণ করেছেন বলে অভিযোগ করা হয়।

তাদের অভিযোগে বলা হয়, এখানে আগে প্রতিষ্ঠিত ‘শিফা ড্রিংকিং ওয়াটার’ এর মালিকের কাছ থেকে সুজন ২০১৫ সালে পুরাতন ঘর ও বোরিং ১ লাখ ৭০ হাজার টাকায় ক্রয় করেন। এরপর নিজে স্থানীয়ভাবে বানানো একটি মেশিন ৩ লাখ ৮০ হাজার টাকায় স্থাপন করেন। তার স্থাপিত হাতুড়ে মেশিনটিকে বাজারের সবচেয়ে দামি মেশিন হিসাবে ৮৩ লাখ ৮৫ হাজার টাকা মূল্য নির্ধারণ করেন গণপূর্তের কর্মকর্তারা। টিনশেড ৩ কক্ষের পাকা ঘরটির মূল্য ধরা হয় প্রায় ২৯ লাখ টাকা। এইভাবে সুজনের ক্ষতিপূরণ হয় ১ কোটি ১৬ লাখ টাকা। দ্বিগুণে যার পরিমাণ দাঁড়ায় ২ কোটি ১৮ লাখ ১৫ হাজার টাকা। আবদুল ওয়াদুদ খান সুজন কিছুটা মূল্য বাড়িয়ে ধরা হয়েছে বলে স্বীকার করেন।

অভিযুক্ত প্রকৌশলী আহমেদ আল মামুন বলেন-গভীরে না গিয়েই ডকুমেন্ট দেখে ক্ষয়ক্ষতির রিপোর্ট দিয়েছেন তারা। ভূমি অধিগ্রহণ কর্মকর্তা অঞ্জন দাস বলেন- অন্য একটি সংস্থা এই ক্ষয়ক্ষতি নির্ধারণ করে। এ বিষয়ে অভিযোগ না পেলে আমাদের কিছু করার থাকেনা। এখানে একটা অবৈধ কাজ হয়েছে তা আমরা বুঝতে পারছি। তদন্ত কমিটি সরজমিন তদন্ত করতে যাচ্ছে বলেও জানান তিনি।
সূত্র:মানবজমিন

আর পড়তে পারেন