বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২ মাস নিষেধাজ্ঞার পর বুধবার থেকে মাছ ধরতে নদীতে নামবে জেলেরা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩০, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :

মার্চ-এপ্রিল দুই মাস নিষেধাজ্ঞা শেষে বুধবার (১ মে) থেকে পদ্মা-মেঘনায় মাছ ধরতে নদীতে নামবে চাঁদপুরের জেলেরা। ৩০ এপ্রিল মধ্য রাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবদ ছিল। চাঁদপুর নৌ- সীমানার অভয়াশ্রমে নিষেধাজ্ঞা শেষ। দীর্ঘ দুই মাস অলস সময় কাটানোর পর নদীতে মাছ ধরতে নামছে চাঁদপুরের প্রায় ৪১ হাজার জেলে। স্বস্তি ফিরে এসেছে জেলে পরিবারগুলোতে।

কর্তৃপক্ষের দাবি জাটকা রক্ষার কর্মসূচি সফল হওয়ায় এ বছর ইলিশের উৎপাদন বাড়বে। ইলিশের পোনা জাটকা সংরক্ষণের জন্যে সরকার দুই মাস চাঁদপুরসহ দেশের আরো কয়েকটি নৌ-সিমানায় অভয়াশ্রম ঘোষণা করে। এ সময় নদীতে যে কোনো ধরনের মাছ আহরণ, পরিবহন, মওজুদ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছিলো। ইলিশসহ অন্যান্য মাছ ধরতে জেলেরা এখন প্রস্তুত।

জাতীয় মাছ ইলিশ রক্ষায় সরকার প্রতি বছরের অক্টোবর মাসে মা ইলিশ রক্ষায় ২২ দিন ও জাটকা ইলিশ রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আসছে। নিষেধাজ্ঞা চলাকালে মেঘনা নদীর মতলব উত্তরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজেন্ডার পর্যন্ত ১শ’ কি.মি. এলাকায় সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। যার ৬০ কি.মি. পড়েছে চাঁদপুর এলাকায়।

এ কারণে চাঁদপুর সদর, হাইমচর, মতলব দক্ষিণ ও উত্তর উপজেলার প্রায় ৪১ হাজার জেলে কর্মহীন হয়ে পড়ে। সরকার জেলেদের খাদ্য সহায়তা প্রতি মাসে ৪০ কেজি করে চাউল দিলেও প্রশাসনের প্রর্যাপ্ত নজরধারি থাকার পরও জেলেরা এ বছর প্রচুর পরিমানে মা ইলিশ নিধন করেছে। অনেক স্থানে টাস্কা ফোর্স ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে গোলাগুলির ঘটনাও ঘটেছে। যার ফলে এ বছর জাটকা ইলিশ নিধনের কারনে ইলিশের আকাল দেখা দিতে পারে।

১ মে থেকে বাধাহীন নদীতে মাছ ধরতে পারবে তাই জেলেদের মনে কর্মোদ্দীপনা ফিরে এসেছে। ইতোমধ্যে তারা সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। চাঁদপুর সদর উপজেলার কয়েকটি স্থানে দেখা যায়, জেলেরা জাল ও নৌকা মেরামত করে
১ মে মধ্য রাত থেকে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে।

 

 

আর পড়তে পারেন