শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে কমিউনিটি ক্লিনিক মডেল প্রতিষ্ঠার লক্ষ্যে স্বাস্থ্য বিভাগ ও জনপ্রতিনিধিদের জোড়ালো পদক্ষেপ

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৬, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :
বর্তমান সরকারের দেওয়া প্রতিষ্টিত কমিউনিটি ক্লিনিকের সেবার মান বৃদ্ধি ও দ্রুত সময়ে সকলের কাছে প্রাথমি স্বাস্থ্যসেবা প্রদানের উদ্দেশ্য নিয়ে চাঁদপুর সদর উপজেলায় ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিক মডেল প্রতিষ্ঠার লক্ষ্যে জোড়ালো পদক্ষেপ গ্রহণ করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও জনপ্রতিনিধিরা।

রবিবার (২৬ মে) সকাল ১১টায় চাঁদপুর সদর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের পূর্ব লোধেরগাঁও শতরূপা গুচ্ছগ্রামে আয়োজিত দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিক মডেল প্রতিষ্ঠার লক্ষ্যে প্রচারনা ও স্বাস্থ্য শিক্ষা প্রদান বিষয়ক কর্মসূচী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম নাজিম দেওয়ান বলেন, দেশে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা গ্রাম পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। স্বাস্থ্য সহকারীরা তাঁদের দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে কমিউনিটি ক্লিনিকে সেবা প্রদান করছেন। তাঁরা দেশের তৃণমূল পর্যায়ে দরিদ্র মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছেন। সেই সাথে স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে আওয়ামীলীগ ১৯৯৬ সালে সরকারের দায়িত্ব গ্রহণের পর দেশে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। সেখানে গ্রামের অসহায় নারী ও শিশুসহ বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ নিয়েছেন কোটি কোটি মানুষ। আজকের এই আয়োজনে বলতে চাই চাঁদপুর সদর উপজেলার মধ্যে দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিক মডেল প্রতিষ্ঠা করতে উপজেলা পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা থাকবে।

শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন মাহমুদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদা বেগম পলিন। তিনি তার বক্তব্যে বলেন, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়ে কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমানে গ্রামীণ জনগোষ্ঠীর ৮৫ শতাংশ কমিউনিটি ক্লিনিকের সেবায় সন্তুষ্ট। স্থানীয় জনগণের প্রতিনিধিরা এই কমিউনিটি ক্লিনিক পরিচালনায় অংশ নিচ্ছেন। এসব ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজননস্বাস্থ্য, পরিবার পরিকল্পনাসেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্যশিক্ষা, পরামর্শসহ বিভিন্ন সেবা প্রদান করা হয়। গর্ভবতী মায়েদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা দ্রুত প্রাথমিক স্বাস্থ্যসেবা পেতে বাড়ির পাশের কমিউনিটি ক্লিনিকে আসুন। এখানে বিনামূল্যে প্রশিক্ষণপ্রাপ্ত সেবিকা দ্ধারা ডেলিভারি সেবা প্রদান করা হয়।

স্বাস্থ্য পরিদর্শক মোঃ মনির হোসেন তালুকদারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা মেডিকেল অফিসার ডা. নাসরিন সুলতানা, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ওবায়দুল হক, দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকের সভাপতি ও ইউপি সদস্য মোঃ আনোয়ার হোসেন খোকা পাটয়ারী, কমিউনিটি সাপোর্ট গ্রুপের সদস্য সচিব মোঃ কামাল হাজী। এসময় এসএসিএমও মমতাজ সুলতানা, স্বাস্থ্য পরিদর্শক মোঃ শাহআলম হোসেন, দিলীপ কুমার লোধ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক চন্দনা রানী দাশ, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ জাকির হোসেন, স্বাস্থ্য সহকারী মমতাজ বেগম, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) তাহমিনা আক্তার, দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকের পর্যক্ষেক সদস্য মোঃ মাসুদ হোসেনসহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন