মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেনে স্কুল ও আবাসিক ভবনে রুশ হামলায় নিহত ৩৩

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০২২
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে আবাসিক এলাকায় বহুতল অ্যাপার্টমেন্ট ভবন ও স্কুলে রাশিয়ান বাহিনীর হামলায় ৩৩ জন নিহত হয়েছে।

ইউক্রেনের ইমারজেন্সি সার্ভিস জানায়, হামলায় ১৮ জন আহত হয়েছে।

চেরনিহিভ শহরটি রাজধানী কিয়েভ থেকে ১২০ কিলোমিটার (৭৫ মাইল) উত্তর-পূর্বে অবস্থিত। রাশিয়ান বাহিনী উত্তর দিক থেকে আক্রমণ করার চেষ্টা করছে।

চেরনিহিভের ডেপুটি মেয়র রেজিনা গুসাক এএফপিকে বলেন, শহরটিতে রাশিয়ান বাহিনী ‘বোমা হামলা’ চালিয়েছে।

ইউক্রেনের ইমার্জেন্সি সার্ভিসের প্রকাশ করা ছবিতে দেখা গেছে, হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অ্যাপার্টমেন্ট ভবন থেকে ধোঁয়া বের হচ্ছে, ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে আছে এবং উদ্ধারকারীরা স্ট্রেচারে করে মৃতদেহ বের করছেন।

চেরনিহিভ অঞ্চলের গভর্নর ব্যাচেস্লাভ চাউস টেলিগ্রাম পোস্টে বলেন, রাশিয়ার যুদ্ধবিমান পোদুসিভকা এলাকার (চেরনিহিভ) দুটি স্কুল এবং আবাসিক ভবনে হামলা চালায়।

এদিকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খুলতে সম্মত হয়েছে ইউক্রেন ও রাশিয়া। বৃহস্পতিবার (৩ মার্চ) উভয় পক্ষের প্রতিনিধি দলের দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৪৮০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

সূত্র : এএফপি

আর পড়তে পারেন