বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

কুমিল্লায় যাত্রীদের থেকে বাড়তি ভাড়া আদায়

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০২২
news-image

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লাল:

জ্বালানি তেলের দাম হঠাৎ বৃদ্ধির খবরে নির্দেশনার ছাড়া পূর্বের নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায়ের অভিযোগ তুলেছে যাত্রীরা। শনিবার (৬ আগষ্ট) কুমিল্লা নগরীর চকবাজার, শাসনগাছা, জাঙ্গালিয়া, পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় এ দূর্ভোগ দেখা গিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্ধারিত ভাড়ার চেয়ে ৫০ টাকা বেশি ভাড়া নেওয়ার অভিযোগ তুলে যাত্রীরা। যাত্রীদের থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিচ্ছে বাসগুলো। যাত্রীরা অভিযোগ করে বলেন শুক্রবার (৫ আগষ্ট) রাত ১০ টার দিকে তেলের বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করার পর থেকে গাড়ি ভাড়া বাড়ানো হয়েছে।

কুমিল্লা থেকে ঢাকাগামী দুরপাল্লার যানবাহন মিয়াম্মী ( এসি) পরিবহন পূর্বের ভাড়া ২৫০ টাকার পরিবর্তে নিচ্ছে ৩০০ টাকা। এছাড়াও রয়েল কোচ, তিশা প্লাস সহ প্রত্যেক পরিবহন গুলো ও যাত্রীদের কাছ থেকে ৫০ টাকা বেশি ভাড়া নিচ্ছে।

এ ব্যাপারে বাস হেল্পার কন্ট্রাকটাররা জানায় গতকাল রাত থেকে ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে। আমাদের ও বেশি দাম কিনতে হয়েছে। তাই ভাড়া বাড়ানো হয়েছে। ডিজেলর দাম কমিয়ে দেওয়া হোক আমরা ও ভাড়া কমিয়ে দিবো।

ঢাকাগামী রাশেদ মজুমদার জানান, সকালে ঢাকার উদ্দেশ্য বের হয়। বাসস্ট্যান্ডে গিয়ে দেখি আগের দামে কোনো কাউন্টারে খোঁজে পাওয়া যাচ্ছে না টিকেট। এসি থেকে শুরু করে নন এসি সকল বাস গুলো কাউন্টারে একই অবস্থা। কর্মের জন্য যাওয়া লাগবে ঢাকায় তাই বাধ্য হয়ে ৫০ টাকা বেশি দিয়ে টিকেট কিনলাম।

কুমিল্লা থেকে ঢাকা গামী মিয়াম্মী বাসের যাত্রী মিজানুর রহমান জানান কালকেই ঢাকা যাওয়ার কথা ছিল। কর্মব্যস্ততায় আর যাওয়া হয় নাই। একদিনের ব্যবধানে ৫০ টাকা বেশি ভাড়া দিয়ে যেতে হচ্ছে

এ বিষয়ে কুমিল্লা বাসমালিক সমিতির মহাসচিব তাজুল ইসলাম জানান, গতকাল তেলের দাম বাড়ানো হয়েছে, কিন্তু ভাড়া বাড়ার বিষয়ে আমাদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো নির্দেশনা বা নোটিশ দেওয়া হয় নাই। যেসব বাস কতৃপক্ষ বাড়তি ভাড়া নেওয়া শুরু করছে তারা সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্তে করতেছে। কালকে কেন্দ্রীয় ভাবে সিদ্ধান্ত আসতে পারে। যদি সিদ্ধান্ত আসে তাহলে আমাদের পক্ষ থেকে সকল কতৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

এতদিন কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা প্রতি লিটার ও পেট্রোল ৮৬ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছিল।

আর পড়তে পারেন