বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে মসজিদ ভেঙ্গে কবরের উপর পিলার করে জায়গা দখলের চেষ্টা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার দেবিদ্বারের কুড়াখাল পূর্বপাড়া মসজিদের একাংশ ভেঙ্গে কবরস্থানের উপর পিলার করে জোরপূর্বক জায়গা দখলের পায়তারা করছে একই গ্রামের মৃত. আব্দুল মজিদের ছেলে আবু তাহেরসহ তার সাথের লোকজন।

এ ঘটনায় ১ আগষ্ট কুড়াখাল পূর্বপাড়া জামে মসজিদের মোতওয়াল্লি মো: আব্দুর রহমান বাদি হয়ে আবু তাহেরসহ ৯ জনের বিরুদ্ধে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এর আদালতে মামলা করেন। মামলা নং- ৯১২/২২ । মামলার অন্য আসামিরা হলেন কুড়াখাল গ্রামের নুরুল আমিন, ফরিদ উদ্দিন, বাবুল খান, আবুল হোসেন খান, আবুল কাশেম, মোসলেহ উদ্দিন,জহির খান ও আব্দুল হালিম।

আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সরেজমিন তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করার জন্য দেবিদ্বার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন।

জানা যায়, কুড়াখাল পূর্বপাড়া জামে মসজিদটি ১৯৫৯ সনে প্রতিষ্ঠিত হয় এবং এখনও প্রতিষ্ঠাতাদের জায়গায় অবস্থিত। গত ২০২০ সালে আবু তাহের খান মসজিদের পশ্চিম পাশের ৩ শতাংশ জমি ক্রয় করে মসজিদে ওয়াকফ করেন। তারপর হতে মসজিদের আশেপাশের কবরস্থান ও অন্য ব্যক্তি বর্গের জায়গাসহ প্রায় ১০ শতাংশ জমি জোর করে দখল করে। বিতর্কিত জায়গায় মসজিদ নির্মাণের উদ্দেশ্যে উক্ত ৮০ বছরের পুরনো ঐতিহ্যকে ভেঙে নেওয়ার ষড়যন্ত্র করছে। এক ঠিকাদারের নিকট স্থাপনাটি কাউকে না বলে সে বিক্রি করে দেন। উল্লেখ্য যে, আবু তাহের খানের সাথে আব্দুর রাজ্জাক, ফরিদ উদ্দিন মাষ্টার, শরিফ খান, আলম খান, মামুন খান, নুরুল আমিন খান, বাবুল খান, হালিম খান, মোসলে উদ্দিন খান, দুলাল খানসহ আরও ২০/২৫ জন যুক্ত।

আদালতে দায়ের করা মামলায় উল্লেখ করা হয়, ৩১ জুলাই সকাল ১০ টা থেকে বেলা ১১ টার মধ্যে আবু তাহের খানসহ আসামিরা দেশিয় অস্ত্রশস্ত্রসহ কুড়াখাল পূর্বপাড়া জামে মসজিদের ভবন ভাংচুর করে জোরপূর্বক দলের চেষ্টা করে। তারা কবরের উপরেও পিলার করার চেষ্টা করছে। এ ঘটনায় প্রথম পক্ষ বাধা দিতে আসলে আবু তাহেরের লোকজন প্রথম পক্ষের উপর হামলা করার চেষ্টা করে। এ সময় প্রথম পক্ষের শোর চিৎকারে আশেপাশের লোকজন এগিয়ে আসলে সন্ত্রাসীরা চলে যায়।
এ ঘটনায় এলাকায় ব্যাপক তোলপাড় চলছে।

আর পড়তে পারেন